সংসদ নির্বাচন উপলক্ষে আরএমপি পুলিশ কমিশনারের ব্রিফিং


স্টাফ রিপোর্টার: রোববার (৭ জানুয়ারি) জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন ডিউটিতে দায়িত্ব পালনকারী অফিসার ফোর্সদের উদ্দেশ্যে ব্রিফিং করেছেন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার। শনিবার (৬ জানুয়ারি) সকাল ৯ টায় পুলিশ লাইন্স মাঠে ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত হয়। ব্রিফিং প্যারেড অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ কমিশনার।

এ সময় পুলিশ কমিশনার বলেন, রোববার (৭ জানুয়ারি) সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে। অতীতের যেকোনো নির্বাচনের চেয়ে এবারের নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে হবে। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য ভোটের দিন সকালে ভোট কেন্দ্রে ব্যালট পেপার ও ব্যালট বাক্স যাবে।

তিনি বলেন, ভোট ভোটের মতই হবে। ‘আমার ভোট আমি দিবো, যাকে খুশি তাকে দিবো। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে এটা আমরা নিশ্চিত করবো। কেন্দ্রে দায়িত্বরত কর্মকর্তাদের উদ্দেশ্যে পুলিশ কমিশনার কোনো পক্ষ যেন ভোট কেন্দ্র দখল বা ভোট জালিয়াতি করতে না পারে সে বিষয়ে নির্দেশনা প্রদান করেন। সেই সাথে ভোট প্রদানে কেউ বাধা সৃষ্টি করলে তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণের ওপর গুরত্বারোপ করেন। এসময় তিনি সংসদ নির্বাচনে দায়িত্বরত অফিসার ফোর্সদের উদ্দেশ্যে তাদের করণীয় ও বর্জনীয় সম্পর্কিত দিকনির্দেশনা দেন।

পুলিশ কমিশনার উল্লেখ করেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের আওতায় রাজশাহী-২ ও রাজশাহী ৩, ৫ ও ৬ এর আংশিক নিয়ে মোট ৪ সংসদীয় আসনের ২১৩ টি কেন্দ্রে ভোট হবে। এরমধ্যে ১৯৯ টি গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। বাকি ১৪ টি সাধারণ ভোট কেন্দ্র। তবে সব কেন্দ্রই গুরুত্বের সঙ্গে নেয়া হয়েছে।

নির্বাচন সুষ্ঠু করতে আইন-শৃঙ্খলা পরিবেশ স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি বিজিবি, র‌্যাব ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবে। নির্বাচন পূর্ববর্তী ও নির্বাচন পরবর্তীকালের যে-কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকবে পুলিশ। পুলিশ কমিশনার সকলের সহযোগিতা কামনা করেন॥

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) মো. রশীদুল হাসান, পিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) মোহাম্মদ হেমায়েতুল ইসলাম, আরএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, পুলিশ ও আনসার সদস্যসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।