ইউক্রেনকে আরও সাড়ে ৩৭ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের


জাপানের হিরোশিমার গ্র্যান্ড প্রিন্স হোটেলে বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি : রয়টার্স

ইউক্রেনের জন্য নতুন করে ৩৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।  রোববার (২১ মে) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সহায়তার ঘোষণা দিয়েছেন। একইসঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে উদ্দেশে তিনি বলেছেন, ‘রাশিয়ার সঙ্গে হওয়া যুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালীকরণে সর্বোচ্চটা করছে যুক্তরাষ্ট্র।’ খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের নতুন সামরিক সহায়তার প্যাকেজের মধ্যে রয়েছে গোলাবারুদ, কামান ও সাঁজোয়া যান। এ ছাড়া, প্যাকেজের আওতায় ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

বৈঠকে জেলেনস্কিকে বাইডেন বলেন, ‘গোটা জি-৭ জোট ইউক্রেনের পাশে রয়েছে। আমি প্রতিশ্রুতি দিচ্ছি, আমরা কোথাও যাচ্ছি না।’

দুদেশের সরকার প্রধানের বৈঠকের কথা জানিয়ে হোয়াইট হাউস বলছে, বৈঠকে বাইডেন রাশিয়ার আগ্রাসন প্রতিরোধে  ইউক্রেনের দীর্ঘমেয়াদী সক্ষমতা তৈরিতে সহায়তা ওপর জোর দেন। এ ছাড়া, ইউক্রেনীয় পাইলটদের চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমানের প্রশিক্ষণের কথা বলেন।

সামরিক সহায়তার নতুন ঘোষণায় বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি। ইউক্রেনীয় প্রেসিডেন্টের কার্যালয়ের তথ্যমতে, রাশিয়া আগ্রাসনের পর থেকে এ পর্যন্ত তিন হাজার ৭০০ ডলারেরও বেশি সহায়তা করেছে যুক্তরাষ্ট্র।