করোনার মধ্যেও মাস্টার্সের ফল প্রকাশ রাবির লোক প্রশাসন বিভাগের


আকরাম হোসাইন, রাবি প্রতিনিধিঃ করোনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাডেমিক কার্যক্রম বন্ধ ছিল। তবে এই মহামারির মধ্যেও মাস্টার্সের ফলাফল দিয়ে রেকর্ড গড়ল রাবির লোক প্রশাসন বিভাগ। আর এই বিষয়টির কারণে আশাবাদি অন্য বিভাগের শিক্ষার্থীরা। মঙ্গলবার বিভাগটির মাস্টার্স -২০১৯ এর নন থিসিস বিভাগের ফলাফল প্রকাশ করা হয়েছে।

ফলাফল প্রকাশের বিষয়ে বিভাগটির সভাপতি অধ্যাপক সাজেদা আক্তার বলেন, আমাদের প্রায় সব কাজ করা ছিলো। প্রশাসনিক ভবনের কিছু কাজ বাকি ছিলো। ক্যাম্পাসের প্রশাসনিক কাজ যখন শুরু হলো তখন পরীক্ষা কমিটির সভাপতিসহ অন্যদের সাথে যোগাযোগ করলাম। পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের যিনি দায়িত্বে ছিলেন তাকে নিয়ে আমরা বসি। প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি মেনেই বসেছিলাম। টেবুলেশন শীট এবং অন্যান্য কাজ সহজেই করতে পেরেছি।

অন্য বিভাগগুলো ফলাফল প্রকাশ সহজ হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, একটা পরীক্ষা কমিটিতে তিন থেকে চার জন শিক্ষক থাকেন। সামাজিক দূরত্ব মেনে নিয়ে তারা বসতে পারেন। উদ্যোগ নিলে ফলাফল প্রকাশ সম্ভব বলে জানান তিনি। এ বিষয়ে লোক প্রশাসন বিভাগের মাস্টার্সের পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক পারভেজ আজহারুল হক বলেন, আমাদের কাজটি করোনার আগে প্রায় সব কিছুই করা হয়েছিলো।

রেজাল্ট তৈরির প্রক্রিয়া একটা কনফিডেনসিয়াল ইস্যু তবে অফিস খুলেছে আর রেজাল্ট তৈরির আমাদের বিশ্ববিদ্যালয়ের যে প্রক্রিয়া তাতে অনলাইনে যোগাযোগ করে বাসায় বসেও ফল প্রকাশ করা সম্ভব। শিক্ষকদের এই ছোট্ট উদ্যোগ জরুরী বলে জানান তিনি।

এদিকে করোনার মধ্যেও বিভাগটির ফলাফল প্রকাশ হওয়ায় অন্য বিভাগের শিক্ষার্থীরাও তাদের ফলাফল প্রকাশ নিয়ে আশাবাদি হয়ে উঠছেন।