গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নেতৃত্বের সাথে  শিক্ষকদের মতবিনিময় সভা


গোদাগাড়ী (রাজশাহী) প্রতিনিধিঃ সিসিবিভিও-রাজশাহীর আয়োজনে ও ব্রেড ফর দি ওয়ার্ল্ড, জার্মানীর সহযোগিতায় সিসিবিভিও শাখা কার্যালয় প্রশিক্ষণ কক্ষে আজ ১৩ মে, শনিবার সিসিবিভিও পরিচালিত “রক্ষাগোলা গ্রামভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচির” আওতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য স্কুলে সেবার মান বৃদ্ধি করার লক্ষ্যে রক্ষাগোলা নেতৃত্বের সাথে স্থানীয় স্কুল শিক্ষকবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় স্থানীয় স্কুল শিক্ষকমন্ডলী, রক্ষাগোলা সংগঠনের নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক ও শিক্ষার্থীসহ উপস্থিত ছিলেন ৪৮ জন। এই মতবিনিময় সভার উদ্দেশ্য হলো রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের নেতৃবৃন্দের সাথে স্কুল শিক্ষকদের সম্পর্ক উন্নয়ন করা, শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের সমস্যাসমূহ চিহ্নিতকরণ ও তা সমাধানের উপায় নিয়ে আলোচনা করা, স্কুল পর্যায়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করা, শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া।

মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন সিসিবিভিওর সমন্বয়কারী মো: আরিফ। উক্ত সভায় সভাপতিত্ব করেন রক্ষাগোলার সমন্বয় কমিটির সভাপতি শ্রী সরল এক্কা। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পালপুর উচ্চ বিদ্যালয়ের সভাপতি আলহাজ¦ মো: আবুল কালাম আজাদ। এছাড়াও উপস্থিত ছিলেন কাকন কলেজের অধ্যক্ষ মোহা: সুজাউদ্দীন, রাজাবাড়ী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো: সেলীম রেজা, সোনাদিঘী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মাইনুল হক, বলিয়া ডাইং আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: জাহাঙ্গীর কবির, বিড়উল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো : নুরুল ইসলাম, কাদমা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মুস্তাফিজুর রহমান, কাকনহাট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: রফিকুল ইসলাম, সঙস্কৃতি কর্মকর্তা সৌমিত্র সরকার।

সভাটি পরিচালনা করেন সিসিবিভিওর উর্দ্ধতন মাঠ কর্মকর্তা নিরাবুল ইসলাম নিরব ।

মতবিনিময় সভায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা যেসব সমস্যাগুলো বের হয়ে আসে তা হলো ভাষা, ভয়, পড়ানোর বিষয় বোঝেনা সেটা শিক্ষকের কাছে প্রকাশ করতে পারে না বা লজ্জা পায়, দারিদ্রতা, বাল্য বিবাহ, পারিবারিক পরিবেশ ও সহযোগিতা কম, পারিবারিক ও সামাজিক উৎসাহ কম, অভিভাবকরা স্কুলমুখি না, ধর্মীয় ক্লাশে সমস্যা, শিক্ষার্থীরা স্কুলে আসে না, পিছনে বসে ইত্যাদি। উপরোক্ত সমস্যাগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং তার সমাধান খুজে বের করা হয়।