ব্যায়াম কেন করবেন এবং কখন?


‘স্বাস্থ্যই সকল সুখের মুল’ কথাটার যথার্থতা যেমন আছে ঠিক একইভাবে বলা হয়- ‘শরীর ফিট তো আপনি হিট’। আসলে শরীর যদি ভালো না থাকে তাহলে কোনও কিছুই ভালোভাবে হয় না। আর শরীর ভালো রাখার জন্য উপযুক্ত খাবারের পাশাপাশি নিয়মিত ব্যায়াম অপরিহার্য।

কিন্তু কখন করবেন ব্যায়াম? ব্যায়ামের সঠিক সময় কোনটি? এ নিয়ে অনেকেই বিপত্তিতে পড়েন। অনেকে সময় না বুঝে যখন তখন ব্যায়াম করেন। তাতে হিতে বিপরীত হয়। তাই নিয়মিত শরীরচর্চার জন্য ব্যায়াম করতে হবে সময় মতো।

সাধারণত সারা রাত ঘুমের পর সকালে ব্যায়াম করাই ‍উত্তম সময়। সকালে ব্যায়াম করতে পারলে সারা দিন শরীর থাকে ফুরফুরে। কাজকর্মেও বাড়তি এনার্জি পাওয়া যায়।

সকালে যাদের সময় হয় না তারা চাইলে শেষ বিকেলেও ব্যায়াম করতে পারেন। কারণ সকালের মতো শেষ বিকেলেও অর্থাৎ সন্ধ্যার আগের সময়টা থাকে নরম আবহাওয়া। যেহেতু ব্যায়ামে শরীর থেকে প্রচুর ঘাম ঝরে তাই ব্যায়ামের জন্য নরম আবহাওয়াই ভালো।

কিন্তু যদি প্রচণ্ড রোদে দুপুর বেলা ব্যায়াম করা হয় তবে দ্রুত শরীর ক্লান্ত হয়ে যায়। শরীর থেকে ঝরে বাড়তি ঘাম।

আবার অনেকেই কর্মব্যস্ততার জন্য সারাদিন সময়ই পান না। তারা চাইলে রাতেও ব্যায়াম করতে পারেন। তাতে কোনও সমস্যা নেই।

আর যারা সকাল-সন্ধ্যা বাসায় থাকেন তারা দিনের যেকোনও সময় ব্যায়াম করতে পারেন।

বিশেষভাবে মনে রাখতে হবে, ব্যায়ামের আগে কিংবা পরে পেট ভরে খাবার খাওয়া যাবে না। তাতে ব্যায়ামের কোনও উপকারিতাই থাকে না। একটা কলা একটু বিস্কিট খেতে পারলেই ভালো। আর ব্যায়ামের আগে কিংবা পরে প্রচুর পরিমাণে পানি পান করা যাবে না। ব্যায়াম শেষে একটু বিশ্রাম নিয়ে তারপর পানি পান করুন। আর যথাসম্ভব মিষ্টি, কোমলপানীয় আর ফাস্টফুড থেকে নিজেকে দূরে রাখুন।