৪০ মিনিটের জন্যও অনুমতি মেলেনি নোরার!


বলিউড অভিনেত্রী ও নৃত্যশিল্পী নোরা ফাতেহি। ‘দিলবার’, ‘কোমরিয়া’, ‘ও সাকি সাকি’, ‘গারমি’সহ অনেক জনপ্রিয় গানে নেচে দর্শকমনে জায়গা করে নিয়েছেন তিনি। এ কারণেই ভারত ছাড়িয়ে তার পরিচিতি আন্তর্জাতিক পরিমণ্ডলে।

সম্প্রতি ‘গ্লোবাল অ্যাচিভার অ্যাওয়ার্ড ২০২২’ অনুষ্ঠানে যোগ দিতে (১৮ নভেম্বর) ঢাকায় আসার কথা ছিল।

রোববার (১৬ অক্টোবর) উইমেনস লিডারশিপ করপোরেশনের সভাপতি ইসরাত জাহান মারিয়া বিষয়টি নিশ্চিত করলেও সোমবার (১৭ অক্টোবর) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে নোরা ফাতেহির বাংলাদেশে আসার অনুমতি না দেওয়ার বিষয়টি জানিয়ে মারিয়ার কাছে চিঠি পাঠানো হয়েছে। এর ফলে নোরা আসতে পারছেন না ঢাকায়।

চিঠিতে বলা হয়, বৈশ্বিক অবস্থার পরিপ্রেক্ষিতে দেশে বৈদেশিক মুদ্রার মজুত সুসংহত রাখার লক্ষ্যে উইমেন লিডারশিপ করপোরেশন, ঢাকার ব্যবস্থাপনায় (১৮ নভেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গ্লোবাল অ্যাচিভারস (নারী উদ্যোক্তা অ্যাওয়ার্ড) অনুষ্ঠানে ভারতীয় অভিনেত্রী নোরা ফাতেহিকে অংশ নিতে অনুমতি দেওয়া যাচ্ছে না।

এর আগে মারিয়া জানিয়েছিলেন, ‘নোরা ফাতেহিকে ঢাকায় আনার সব প্রস্তুতি নেওয়া হয়েছে। অনুষ্ঠানে দেড় হাজারেরও বেশি মানুষ উপস্থিত থাকবেন। অনুষ্ঠানটি হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। অনেক ঝুঁকি নিয়ে আমরা আয়োজনটি হাতে নিয়েছি। নানা প্রতিকূলতা পার হতে হয়েছে। তবে আনন্দের সঙ্গে বলছি, অবশেষে বলিউডের গ্ল্যামার গার্ল নোরা ফাতেহিকে নিয়ে অনুষ্ঠানটি করতে যাচ্ছি আমরা। তিনি সেদিন আমাদের সঙ্গে উপস্থিত থাকবেন।’

প্রসঙ্গত, এই অনুষ্ঠানে নোরা ফাতেহি ৪০ মিনিটের মতো থাকার কথা জানিয়েছিল আয়োজক কমিটি। দেশি-বিদেশি উদ্যোক্তাদের পাশাপাশি বাংলাদেশের শোবিজ অঙ্গন থেকে আন্তর্জাতিক শোবিজ অঙ্গনে কাজ করছেন এমন তারকাদেরও ‘গ্লোবাল অ্যাচিভার অ্যাওয়ার্ড ২০২২’ দেওয়া হয়।