রাজশাহীতে ভূমি সেবা সপ্তাহ ২০২১ শুরু


নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: বৃহস্পতিবার সকালে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভূমি সেবা সপ্তাহ ২০২১ এবং ভূমি অধিগ্রহণের চেক ও ই-পর্চা হস্তান্তর শুরু হয়েছে। এবারের প্রতিপাদ্য হল ‘ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’। জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

 

জেলা প্রশাসক আব্দুল জলিল এর সভাপতিত্বে বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি ভূমি সেবার লক্ষ্যে মুজিববর্ষের চেতনায় একটি কার্যকরী ও সেবামূলক ভূমি সেবা সপ্তাহ পালন ও ভূমি উন্নয়ন বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করে আলোকপাত করেন।

 

তিনি বলেন, এবারের ভূমি সেবা সপ্তাহের কৌশলগত লক্ষ্য ও উদ্দেশ্যে হলো ডিজিটাল ভূমি সেবা ও এর প্রচার-প্রসার। ভূমি অফিসের সাথে জনগণের আরো নিবিড় সম্পর্ক গড়ে তোলা। ভূমি উন্নয়ন কর আদায় বৃদ্ধি করা এবং সর্বোপরি স্বচ্ছ ও জনবান্ধন ভূমি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া। সে লক্ষ্যে প্রত্যেক জেলা-উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে সেবা ক্যাম্প স্থাপনের উদ্যোগ গ্রহণ করা।

 

তিনি বলেন, সাধারণের মতামত জানতে ‘কেমন ভূমি সেবা চাই’ শিরোনামে বিদ্যালয় পর্যায়ে এক হাজার ও কলেজ পর্যায়ে এক হাজার ৫০০ শব্দ বিশিষ্ট রচনা প্রতিযোগিতার আয়োজন করতে হবে। এছাড়াও ভূমি সেবা সকলের কাছে পৌঁছানোর জন্য ফেসবুক ও ইউটিউবে ডিজিটাল ভূমি সেবাসমূহ শেয়ার ও পোষ্টিং এর ব্যবস্থা করা প্রয়োজন বলে তিনি মনে করেন।

 

এ সময় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. মোঃ আব্দুল মান্নান এবং জেলা প্রশাসন ও ভূমি অফিসের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। পরে প্রধান অতিথি ভূমি অধিগ্রহণের চেক ও ই-পর্চা হস্তান্তর করেন।