অ্যাশেজ শুরুর আগে ভেন্যুতে পরিবর্তন


ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার দুই অধিনায়ক প্যাট কামিন্স এবং জো রুট। ছবি : সংগৃহীত

আগামী ৮ ডিসেম্বর ব্রিজবেন টেস্ট দিয়ে মাঠে গড়াবে অ্যাশেজ। মূল লড়াইয়ের একদিন আগে ভেন্যুতে পরিবর্তন আনা হলো। নভেল করোনাভাইরাস মহামারির বিধিনিষেধ সম্পর্কিত জটিলতায় অ্যাশেজের পঞ্চম টেস্টের ভেন্যুতে পরিবর্তন আনা হয়েছে। আজ সোমবার পঞ্চম টেস্ট পার্থ থেকে সরিয়ে নেওয়ার খবর নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

আগামী ১৪ জানুয়ারি পার্থ স্টেডিয়ামে অ্যাশেজের পঞ্চম টেস্ট মাঠে গড়ানোর কথা। আপাতত হচ্ছে না সেখানে। তবে, ভেন্যু বদল করে কোথায় নেওয়া হবে সেটার ব্যাপারে কিছু জানানো হয়নি।

কোয়ারেন্টিন শর্ত এবং ভ্রমণ জটিলতার কারণেই এ পরিবর্তন আনা হয়েছে। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া সরকার কঠোর কোয়ারেন্টিন নীতি শিথিল না করায় এ পথে হাঁটতে হলো সিএ-কে।

এদিকে, প্রথম টেস্টের একাদশ এরই মধ্যে জানিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। নতুন অধিনায়ক প্যাট কামিন্সের নেতৃত্বে বুধবার থেকে ইংল্যান্ডের বিপক্ষে সাদা-পোশাকের লড়াইয়ে নামবে অস্ট্রেলিয়া।

উইকেটকিপার হিসেবে আগেই জায়গা পাকা করে রেখেছিলেন অ্যালেক্স ক্যারি। কিপার হিসেবে ক্যারি সুযোগ পাওয়ার ফলে অসিদের মিডল অর্ডারের ব্যাটিং পজিশন কেমন হবে সেটা নিয়ে আগ্রহ জন্মায়। একাদশ ঘোষণার পর অবশেষে জানা গেল, মিডল অর্ডারের ব্যাটিং লাইনআপ। মিডল অর্ডারে উসমান খাজাকে সরিয়ে জায়গা পেয়ে গেলেন ট্রাভিস হেড।

পেস বিভাগে জায়গা ধরে রেখেছেন মিচেল স্টার্ক। তাঁর সঙ্গে এ বিভাগে আছেন প্যাট কামিন্স ও হেইজেলউড। সেইসঙ্গে আছেন অলরাউন্ডার ক্যামেরন গ্রিন। একমাত্র স্পিনার হিসেবে আছেন ন্যাথান লায়ন।

প্রথম টেস্টের অস্ট্রেলিয়া একাদশ

মার্কাস হ্যারিস, ডেভিড ওয়ার্নার, মার্নাস লাবুশেন, স্টিভেন স্মিথ, ট্রাভিস হেড, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স (অধিনায়ক), মিচেল স্টার্ক, ন্যাথান লায়ন এবং জশ হেইজেলউড।