ইউক্রেনের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের


পেট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। রয়টার্সের ফাইল ছবি

ইউক্রেনের কাছে ২৮ কোটি ৫০ লাখ ডলারের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির অনুমোদন দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার হামলার বিরুদ্ধে সুরক্ষা জোরদারে কিয়েভের অনুরোধের পরিপ্রেক্ষিতে স্থানীয় সময় বুধবার (২৫ মে) এ অনুমোদনের ঘোষণা দেয় দেশটি।

বিবৃতিতে বলা হয়, ‘ইউরোপের সহযোগী দেশগুলোর নিরাপত্তা জোরদারসহ রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক অগ্রগতি নিশ্চিতে’ এই সমরাস্ত্র বিক্রির সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিরই অংশ।’

বিবৃতিতে আরও বলা হয়, এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের জন্য মার্কিন সরকারের কোনো কর্মকর্তা অথবা ঠিকাদার নিয়োগের দরকার হবে না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এই সমরাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে। বুধবার (২৫ মে) ডিএসসিএ বিষয়টি কংগ্রেসকে জানিয়েছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব দেশটিকে ব্যাপক সামরিক সহায়তা দিয়ে আসছে। রাশিয়ার হামলার সময়ে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ছিল মূলত সোভিয়েত আমলের বিমান নির্ভর। সে কারণে ইউক্রেনের মিত্ররা দেশটিকে এনএএসএএমএসসহ একের পর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করে আসছে।