বিজয় উদযাপনে আজারবাইজানে এরদোগান


আর্মেনিয়ার বিরুদ্ধে বিরোধপূর্ণ নাগর্নো-কারাবাখ অঞ্চলে জয় পেয়েছে আজারবাইজান। বৃহস্পতিবার আজারিদের বিজয় উদযাপনে অংশ নিতে দেশটি সফরে যান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

এরদোগানের অফিস জানায়, গৌরবময় বিজয় একসঙ্গে উদযাপনে তুর্কি নেতার এ সফর বড় সুযোগ করে দিয়েছে। আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে বৈঠকের কথা রয়েছে এরদোগানের। এ ছাড়া এই সামরিক প্রদর্শনীতেও সভাপতিত্ব করবেন।

রাজধানী বাকুজুড়ে এদোগানের আগমন সামনে রেখে বড় আকারের বিজয় কুচকাওয়াজের মহড়া দিতে ছয় সপ্তাহের লড়াইয়ে জব্দ করা অস্ত্র ও যুদ্ধসম্ভারের প্রদর্শন করছে আজারবাইজান। পাহাড়ি অঞ্চলটির নিয়ন্ত্রণে আর্মেনিয়ার বিরুদ্ধে বিজয়ে দেশজুড়ে উৎসবমুখর পরিবেশ চলছে।

এরদোগানের অফিস আরও জানায়, তার এই সফর দুই বন্ধু দেশের সম্পর্ক জোরদারের সুযোগ বাড়াবে। এ ছাড়া আন্তর্জাতিক প্ল্যাটফরমে আজারিদের ন্যায়সঙ্গত অধিকারের কথা বলা সহজ করে দেবে।

গত মাসে অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজানের ঐতিহাসিক বিজয় এরদোগানের গুরুত্বপূর্ণ ভূরাজনৈতিক অভ্যুত্থান হিসেবে দেখা হচ্ছে। সাবেক সোভিয়েত ককেসাস অঞ্চলে ক্ষমতার ভারসাম্যে প্রভাব বিস্তারে তুরস্ককে নেতৃত্বের পর্যায়ে নিয়ে গেছেন তিনি। গত সেপ্টেম্বরের শেষ দিকে কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া-আজারবাইজানের লড়াই শুরু হয়। এতে আজারিদের সামরিকভাবে সহায়তা করে তুরস্ক। যে যুদ্ধে পাঁচ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।