রায়গঞ্জে জনগুরুত্বপূর্ণ কার্লভাটটি সংস্কার চান এলাকাবাসী


মোঃ মোকাদ্দেস হোসাইন সোহান, রায়গঞ্জ, সিরাজগঞ্জ: সিরাজগেঞ্জর রায়গঞ্জে সোনাখাড়া ইউনিয়নের উটরা হাজিপুর (নিমগাছী টু শালিয়াগাড়ী) আঞ্চলিক সড়কের মাঝখানে প্রায় অর্ধেক কার্লভাট ভেঙ্গে যাওয়ায় বর্তমানে রাস্তাটি মরণ ফাঁদে পরিনত হয়েছে। প্রতিদিন ঘটছে ছোট-বড় র্দূঘটনা, রয়েছে বড় ধরনের র্দূঘটনা ঘটার আশংকা। কার্লভাটটির এমন দুরাস্থার জন্য চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীর।
সরেজমিনে দেখা যায়, (নিমগাছী-শালিয়াগাড়ী) রাস্তার উটরা হাজিপুরে কালভার্টের একপাশে ভেঙ্গে গেছে। এই ভাঙ্গা কার্লভাট দিয়ে চলাচল করা খুবই ঝুঁকিপূর্ন, এলাকাবাসী জানান দীর্ঘদিন যাবত এ অবস্থায় জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করছে তারা। এলাকাবাসী আরো জানান, এই রাস্তা দিয়ে প্রতিদিন প্রায় ২৫ থেকে ৩০ হাজার মানুষ ব্যবসা,বানিজ্য স্কুল ও কলেজে যাওয়া আসা করে। রাস্তার মাঝে এই কার্লভাটটি অর্ধেকের বেশি ভেঙ্গে গেছে। কিন্তু মেরামত বা সংস্কারের কোন উদ্যোগ নেই জন প্রতিনিধিদের।
স্থানীয় প্রতিনিধিদের অনেক বার বলার পরেও হয়নি কার্লভাটটি মেরামত। প্রতিনিয়তই ঘটছে ছোট খাটো দূর্ঘটনা। এই ভাঙ্গা কার্লভাট দিয়ে কোন অসুস্থ ও প্রসূতী মা কে হাসপাতাল পর্যন্ত নিয়ে যাওয়া কষ্টসাধ্য হয়ে পরে। উক্ত ওর্য়াডের মহিলা ইউপি সদস্য রাশিদা খাতুন বলেন, আমাদের এলাকাটি কৃষি প্রধান এলাকা। ভাঙ্গা কার্লভাটটি দিয়ে কৃষকদের ধান-চালসহ অন্যান্য পণ্য পরিবহন দুঃসাধ্য হয়ে দাঁড়িয়েছে।
বর্তমানে কোন যানবাহন চলাচল করতে পারছে না। এমতবস্থায় কালভার্টটি দ্রæত মেরামত করা প্রয়োজন। কার্লভাটটি মেরামতের জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি। এ বিষয়ে সোনাখাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু হেনা মোহাম্মাদ মোস্তফা কামাল রিপন বলেন, সরেজমিনে তিনি পরিদর্শন করেছেন সরকারি বরাদ্দ থেকে কাজটি করা প্রক্রিয়াধীন রয়েছে, চিঠি পেলেই কাজ শুরু হবে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার তৃপ্তি কণা মন্ডলের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি খুবই দু:খ জনক। অতিদ্রত কার্লভাটটি সংস্কারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।