শেখ হাসিনার কারণেই আজ দুর্যোগ মোকাবিলায় সক্ষম বাংলাদেশ -পররাষ্ট্র প্রতিমন্ত্রী


স্টাফ রিপোর্টার: পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম, এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণেই বাংলাদেশ আজ সব ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করার সক্ষমতা অর্জন করেছে।
শনিবার (২৭ মে) দুপুর সাড়ে বারো’টায় বাঘা উপজেলা প্রশাসনের আয়োজনে আড়ানীস্থ নিজ বাসভবনে কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত তেতুলিয়া গ্রামের ২২টি পরিবার ও ৩টি প্রতিষ্ঠান- তেতুলিয়া টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, তেতুলিয়া উচ্চ বিদ্যালয় এবং বাকশ্রবণ ও বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয় এর মাঝে ঢেউটিন ও সহায়তা চেক বিতরণ অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। ওই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবার ও প্রতিষ্ঠানকে ৬ হাজার টাকার চেক ও ২ বান্ডিল ঢেউটিন প্রদান করেন।
অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রতি বছর এপ্রিল-মে মাসে বাংলাদেশে বন্যা, ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানে। গ্রামে বেশিরভাগ বাড়ি বাঁশ, কাঠ, টিন দিয়ে তৈরি; ফলে ঝড়ে এ ধরনের বাড়িই বেশি ক্ষতিগ্রস্ত হয়। তিনি এসব দুর্যোগ থেকে বাঁচতে টেকসই বাড়ি নির্মাণের উপর জোর দেয়ার পরামর্শ দেন। বাড়ি নির্মাণে আধুনি
ক প্রযুক্তি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে শাহ্রিয়ার আলম বলেন, আমাদের দেশে সাধারণত ঘন্টায় ৭০ থেকে ৭৫ কি. মি. বেগে ঝড় হয়। আধুনিক প্রযুক্তিতে টেকসই টিনের বাড়ি তৈরি করলে তা ঘন্টায় ২০০ কি.মি. বেগের ঝড়ও কোনো ক্ষতি করতে পারে না।
অত্যন্ত টেকসই ও ঝড় সহনশীল ঘর নির্মাণে তিনি দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে স্থানীয় মেম্বারদের প্রশিক্ষণ প্রদানপূর্বক প্রতিটি উপজেলায় এ ধরনের ঘর নির্মাণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেন। এ ব্যাপারে প্রয়োজনে ফায়ার সার্ভিস স্টেশনের কর্মীদের সহায়তায় নির্মাণ প্রক্রিয়া প্রশিক্ষণ দিয়ে জনগণকে উদ্বুদ্ধ করার কথাও বলেন।
অনুষ্ঠানে বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং উপকারভোগীসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। এ সময় উপকারভোগীরা এ ধরনের সহায়তা পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন।