বগুড়ায় নতুন ভোটার বেড়েছে ৩ লাখ ৩০ হাজার


দীপক কুমার সরকার, বগুড়া: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সম্ভব্য দিন অনেকটাই নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। সম্ভাব্য চলতি বছরের ২৩ ডিসেম্বর অথচ ২০২৪ সালের জানুয়ারীর প্রথম সপ্তাহেই হবে বলে আশাবাদ। সে লক্ষ্যে সারাদেশে নতুন ভোটার সংগ্রহ সহ হালনাগাদ তালিকা ও ভোটকেন্দ্র এবং ভোট প্রদান কক্ষ(বুথ) সংখ্যার জরিপ ইতোমধ্যেই শেষ করেছে নির্বাচন অফিস সুত্রে জানা গেছে।

এর ধারাবাহিকতায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় বগুড়ার ৭টি আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নতুন ভোটার সংখ্যা বেড়েছে ৩ লাখ ২৯ হাজার ৭২০ জন। সবমিলিয়ে জেলায় ১৪ লাখ ৩৩ হাজার ৮৩৭ জন পুরুষ, ১৪ লাখ ৪২ হাজার ৬৪৯ জন মহিলা ও ২৪ জন তৃতীয় লিঙ্গের ভোটারসহ ২৮ লাখ ৭৬ হাজার ৫১০জন ভোটার রয়েছে। তবে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বগুড়া জেলা নির্বাচন কমিশন কার্যালয়ের খসড়া তালিকাও প্রকাশ পেয়েছে।

তথ্যমতে জানা যায়, বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার ৭টি আসনে মোট ভোটার ছিল ২৫ লাখ ৪৬ হাজার ৭৮৯ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ছিল ৯৩৬টি ভোট গ্রহণ কক্ষের প্রয়োজন ছিল ৫ হাজার ৩৯৬টি। এছাড়াও জেলায় নতুন করে ৪৪টি ভোট কেন্দ্র যোগ করে ৯৭০ ও স্থায়ী ও অস্থায়ী ১৪২৪ টি ভোট গ্রহণ কক্ষ বাড়ানোর সুপারিশ করেছে। সেক্ষেত্রে বুথ বা কক্ষ বাড়লে ৬ হাজার ২৯০টিতে দাঁড়াবে। সে নিরিখে আগামি দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটর সংখ্যা ৩ লাখ ২৯ হাজার ৭২০জন বেড়ে যাবার সাথে সাথে ভোটকেন্দ্র ও ভোট গ্রহণ কক্ষ(বুথ) বাড়াতে হবে বলে জেলা নির্বাচন অফিস জানিয়েছেন।

এর মধ্যে বগুড়া-১ (সারিয়াকান্দি -সোনাতলা) আসনে একাদশ সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ৩ লাখ ১৭ হাজার ৫৪৫ জন। সেক্ষেত্রে নতুন ভোটার ৩৬ হাজার ৮২৯ যোগ হয়ে দ্বাদশ নির্বাচনের জন্য বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৫৪ হাজার ৩৭৪ জনে। এ আসনে মোট ৩টি ভোট কেন্দ্র ও ১৫৮টি ভোট কক্ষ(বুথ) বাড়তে পারে।

বগুড়া-২ শিবগঞ্জ আসনে একাদশ সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা ছিল মোট ভোটার ২ লাখ ৯৬ হাজার ৪০৬ জন। সেক্ষেত্রে ৩০ হাজার ২০২ নতুন ভোটার বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২৬ হাজার ৬০৮ জন। এ আসনে ভোট গ্রহণ কক্ষ(বুথ) ১৬৭টি বাড়তে পারে।

বগুড়া-৩ (আদমদিঘী-দুপচাঁচিয়া) আসনে একাদশ নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ২ লাখ ৯৬ হাজার ৪৫০ জন। সেক্ষেত্রে এবার ৪৩ হাজার ৯৬১ জন নতুন ভোটার বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৪০ হাজার ৪১১ জনে। এ আসনে ৯টি ভোটকেন্দ্র ও ১৩৫টি ভোটগ্রহণ কক্ষ(বুথ) বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে একাদশ সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা ছিল মোট ৩ লাখ ১২ হাজার ৮১ জন। সেক্ষেত্রে এবার নতুন করে ২৩ হাজার ৬১৪ ভোটার বেড়ে দাড়িয়েছে মোট ৩ লাখ ৩৫ হাজার ৬৯৮ জনে। এ আসনে ৯টি ভোটকেন্দ্র ও ১৯৩টি ভোটগ্রহণ(বুথ) কক্ষ বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

বগুড়া-৫ (শেরপুর-ধুনট) নির্বাচনী এলাকায় একাদশ সংসদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার জন । সেক্ষেত্রে এবার নতুন করে ৭৬ হাজার ৮৭৫ জন ভোটার বৃদ্ধি পাওয়ায় মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৫২ হাজার ৪২২ জনে দাঁড়িয়েছে। এ আসনে ৯টি ভোটকেন্দ্র বাড়ানোসহ ২৫০টি ভোটগ্রহণ কক্ষ বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

বগুড়া-৬ সদর আসনে একাদশ সংসদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৩ লাখ ৮৭ হাজার ২৫৮ জন। সেক্ষেত্রে দ্বাদশ নির্বাচন উপলক্ষে ভোটার তালিকা হালনাগাদ হওয়ায় ৩৯ হাজার ৭৬৭ জন নতুন ভোটার বেড়ে দঁড়িয়েছে মোট ভোটার সংখ্যায় পরিণত হয়েছে ৪ লাখ ২৭ হাজার ২৫ জনে। এ আসনেও ৩টি নতুন ভোটকেন্দ্র বাড়ানোসহ ২৩৮টি ভোটগ্রহণ(বুথ) কক্ষ বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনে একাদশ জাতীয় নির্বাচনে মোট ৪ লাখ ৬১ হাজার ৫০২ জন ভোটার। সেক্ষেত্রে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ৭৮ হাজার ৪৬৯ জন ভোটার বৃদ্ধি পেয়ে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৩৯ হাজার ৯৭১ জনে দাঁড়িয়েছে। তাছাড়া এ আসনেও মোট ১১টি ভোটকেন্দ্র ও ৩৩৬টি ভোটগ্রহণ কক্ষ(বুথ) বাড়তে পারে।

এ বিষয়ে বগুড়া জেলার সিনিয়র নির্বাচন অফিসার মাহমুদ হাসান বলেন, আগামী দ্বাদশ নির্বাচন উপলক্ষে প্রকাশিত খসড়া তালিকা প্রকাশ হয়েছে। সেক্ষেত্রে এ তালিকা নিয়ে কারো কোন আপত্তি থাকলে ৩১ আগস্টের মধ্যে তা দাখিল করতে হবে। আর ওইসব আপত্তিসমূহ আগামি ১১ সেপ্টেম্বরের মধ্যে সমাধানের পর তা নির্বাচন কমিশন চূড়ান্ত তালিকা প্রকাশ করবেন।