কুড়িগ্রামের রৌমারী দ্বিগন্ত জুড়ে সরিষার রঙ্গিন ফুলে ছেয়ে আছে কৃষকের মাঠ


রৌমারী ( কুড়িগ্রাম) প্রতিনিধি:  কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার লাভজনক ফসল হিসাবে, দিগন্ত জুড়ে রেকর্ড পরিমান সরিষা চাষ করেছেন কৃষকরা।  এই মৌসমটিতে কৃষকরা সরিষা চাষের মৌসুম হিসাবে মনোযোগ দিয়ে দিগন্ত জুড়ে সরিষা চাষাবাদ করেছেন রৌমারীর কৃষকরা। এছাড়াও আবহাওয়া অনুকুলে থাকায় কৃষকরা ভাল ফলন পাওয়ার আশায় মুখে হাসির ঝিলিক দেখা যায়।

 

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এবারের চলতি মৌসমে উপজেলায় ৫ হাজার ৪৮ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ ছিল। কিন্তু লক্ষ্যমাত্রার চেয়ে অর্জিত জমির পরিমান ৪ হাজার ২শত ৫০ হেক্টর। টরি-৭ জাতের সরিষা চাষ করা হয়েছে। এ ছাড়াও বারি-৯, বারি-১৪, ১৫ জাতের সরিষা রয়েছে। মাঠে মাঠে শুধুই যেনো হলুদের সমারোহ। মৌমাছির গুন গুন সব্দে আলোকিত যেন কৃষকের মাঠ। এদিকে সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করতে ব্যস্ত মৌ চাষিরাও। আবহাওয়া অনুকূলে থাকলে সরিষার বাম্পার ফলনের আশা করছেন তারা।

 

রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার হোসেন জানান, চলতি মৌসুমে উপজেলায় রেকর্ড পরিমান জমিতে সরিষার চাষ করা হয়েছে। তিনি বলেন, এখানে কয়েক দফা বন্যার ক্ষতি পুষিয়ে উঠতে কৃষকরা সরিষা চাষের প্রতি ঝুঁকে পড়েছেন। তবে আবহাওয়া অনুকুলে থাকলে সরিষার আবাদ থেকে কৃষকরা বাড়তি মুনাফা আয় করতে পারবেন বলে আশা করেন তিনি ।