ঈশ্বরদী রেলওয়ে সরকারি নাজিম উদ্দিন স্কুলের নাজিম উদ্দিনের নাম মুছে দিল ছাত্রলীগ


আফতাব হোসেন: পাবনার ঈশ্বরদীর বাংলাদেশ রেলওয়ে সরকারি নাজিমুদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকে লেখা সাইনবোর্ড থেকে নাজিম উদ্দিনের নাম মুছে দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ ঈশ্বরদী উপজেলা শাখা। ০৮ ডিসেম্বর  বিকাল ৪ টার পরে ঈশ্বরদী উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে পোষ্ট অফিস মোড় থেকে বিশাল মিছিল নিয়ে ছাত্রলীগ নেতা কর্মীরা শহরের লোকোরোডে অবস্থিত ঐ স্কুলের   প্রধান ফটকের সাইনবোর্ডে নাজিম উদ্দিনের নাম মুছে দেয়। 

বাংলাদেশ ছাত্রলীগ ঈশ্বরদী উপজেলা শাখার নেতাকর্মীরা বিক্ষোভ  মিছিল শেষে ঐ স্কুলের সামনে অনুষ্ঠিত পথসভায় করেন। পথসভায় বক্তারা বলেন ১৯৫২ সালের ২৭শে জানুয়ারি তৎকালীন প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিন করাচি থেকে ঢাকায় আসেন, পল্টন ময়দানে এক জনসভায় তিনি বলেন পাকিস্তানের রাস্ট্র ভাষা হবে উর্দু। তার সময়েই ২১শে ফেব্রুয়ারিতে মিছিলে গুলি বর্ষন করে রাজপথ রক্তে রঞ্জিত হয়েছিল। তাই বঙ্গবন্ধুর বাংলায় খাজা নাজিমুদ্দিন এর নামে কোন প্রতিষ্ঠান থাকবে না।

ছাত্রলীগের নেতাকর্মীরা আরো দাবীর সুরে বলেন এই নাম পরিবর্তনের জন্য পাকশী বিভাগীয় রেলওয়ে বরাবর লিখিত আবেদন করেও কোন রেজাল্ট আসেনি। ছাত্রলীগ নেতারা এ সময় এলাকার ৫ বারের নির্বাচিত এমপি ভাষা সৈনিক  বীর মুক্তিযোদ্ধা প্রয়াত জননেতা শামসুর রহমান শরীফের নামে ঐ রেলওয়ে স্কুলের নাম করনের দাবী জানান। এ পথ সভায় পৌর ছাত্রলীগের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম সহ ঈশ্বরদী সরকারি কলেজ শাখার সভাপতি, সম্পাদক, পৌরসভার নয়টি  ওয়ার্ড ও সাতটি টি ইউনিয়নের ব্যাপক নেতা কর্মি উপস্থিত ছিলেন।