আফগানিস্তানে বোমা বিস্ফোরণে ১৫ শিশু নিহত


আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গজনি প্রদেশে ভয়াবহ এক বোমা বিস্ফোরণে ১৫ শিশু নিহত হয়েছে। একই ঘটনায় আরও অন্তত ২০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। শুক্রবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে এ বিস্ফোরণের সময় কাছেই একটি বাড়িতে কোরান তেলাওয়াতের অনুষ্ঠান চলছিল। গজনির গিলান জেলায় হওয়া ওই বিস্ফোরণের ঘটনা নিয়ে ইতিমধ্যে ধোঁয়াশা তৈরি হয়েছে।

একটি রিকশার পেছনে রাখা বোমা বিস্ফোরিত হয়ে হতাহতের ঘটনা ঘটেছে বলে সরকারি কর্মকর্তারা দাবি করছেন। আর স্থানীয়রা বলছেন, শিশুরা পরিত্যক্ত একটি গোলা ফেরিওয়ালার কাছে বিক্রি করতে গেলে সেটি বিস্ফোরিত হয়। আবার তালেবানরাও একে দুর্ঘটনা হিসেবে অ্যাখ্যায়িত করেছে।

গজনির প্রাদেশিক গভর্নরের মুখপাত্র ওয়াহিদুল্লা জুমাজাদা জানান, এক ব্যক্তি যন্ত্রচালিত একটি রিকশা নিয়ে গ্রামে প্রবেশের পর শিশুরা তাকে ঘিরে ধরেছিল; সেসময়ই বোমাটি বিস্ফোরিত হয়। মৃতের সংখ্যা আরও বাড়বে বলেও আশঙ্কা করছেন তিনি।

পুলিশের মুখপাত্র আহমাদ খান এ ঘটনাকে হামলা হিসেবে অভিহিত করে এর জন্য তালেবানদের দায়ী করেছেন। যদিও দেশটিতে প্রায় দুই দশকের যুদ্ধ বন্ধে সরকারের সঙ্গে ধারাবাহিক আলোচনা চালিয়ে যাওয়া তালেবানরা শুক্রবারের বিস্ফোরণ দুর্ঘটনা আখ্যা দিয়ে ১২ শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, শিশুরা এক ফেরিওয়ালার কাছে অবিস্ফোরিত একটি গোলা নিয়ে আসার পর সেটি বিস্ফোরিত হয়।