করোনার নতুন ধরন, আসছে বছর আক্রান্ত ও মৃত্যু আরও বাড়তে পারে: জরিপ


যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের নতুন ধরনের সংক্রমণে আসছে বছর আক্রান্ত ও মৃত্যু দুইই বাড়তে পারে বলে নতুন এক জরিপে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
দেশটিতে নতুন ধরনের ভাইরাসটি ৫৬ শতাংশ বেশি ছোঁয়াছে বলে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের সেন্টার ফর ম্যাথামেটিক্যাল মডেলিং অব ইনফেকশাস ডিজিজ’র জরিপে উঠে এসেছে।

ব্লুমবার্গের বরাত দিয়ে গতকাল বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এমন খবর প্রকাশ করেছে।

এর আগে ব্রিটিশ সরকার জানিয়েছে, করোনার নতুন ধরনটি ৭০ শতাংশ বেশি ছোঁয়াচে। যুক্তরাজ্য ছাড়াও অস্ট্রেলিয়া, ডেনমার্ক, সিঙ্গাপুরে করোনার নতুন ধরনের সংক্রম হয়েছে।

এ ব্যাপারে গত ১৯ ডিসেম্বর যুক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভেলান্স বলেছেন, ‘করোনার নতুন ধরনের ২৪টির বেশি রূপান্তর ঘটেছে। এটি করোনা ভাইরাসের প্রোটিন অংশকে প্রভাবিত করতে পারে। এ কারণে পরীক্ষা, চিকিৎসা ও টিকা করোনার নতুন ধরনে কম কার্যকর হতে পারে।’

তবে ইউরোপের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার দাবি, করোনার নতুন ধরন ঠেকাতেও টিকা সমানভাবে কার্যকর হবে।

যুক্তরাজ্য করোনার এই নতুন ধরনের সংক্রমণ ঠেকাতে গেল নভেম্বর থেকে পুনরায় লকডাউন জারি করেছে। ইউরোপের বিভিন্ন দেশসহ এ পর্যন্ত অন্তত ৩০টি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে।

নতুন ধরনের এ ভাইরাস নিয়ে গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সদস্যদের বৈঠক আহ্বান করেছে। বৈঠকে যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়ার করোনার এই নতুন ধরনকে কীভাবে মোকাবিলা করা যায়, সেই কৌশল নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

ভাইরাসটির নতুন ধরন নিয়ে ব্যাপক ভীতির বিরুদ্ধে সতর্ক করে এটিকে ‘মহামারি বিবর্তনের একটি স্বাভাবিক অংশ’ বলছে ডব্লিউএইচও।

এদিকে বাংলাদেশেও মহামারি নভেল করোনা ভাইরাসের নতুন ধরনের একটি স্ট্রেইন শনাক্ত হয়েছে বলে দাবি করেছেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ বা বিসিএসআইআর-এর বিজ্ঞানীরা। যার সঙ্গে সম্প্রতি যুক্তরাজ্যে শনাক্ত হওয়া নতুন ধরনের করোনা ভাইরাসের মিল পেয়েছেন বিজ্ঞানীরা।

বিসিএসআইআর-এর বিজ্ঞানীরা গত মাসে ১৭টি নতুন জিনোম সিকোয়েন্স পরীক্ষা করে ৫টিতে নতুন ধরনের এই করোনা ভাইরাসের স্ট্রেইন শনাক্ত করেন বলে জানা গেছে। –ব্রেকিংনিউজ/