অবশেষে কেভিন ম্যাকার্থি প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের বিতর্কে ব্যস্ত সদস্যরা। ছবি : গেটি ইমেজেস

পঞ্চদশ দফার ভোটাভুটির পর রিপাবলিকান সদস্য কেভিন ম্যাকার্থি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন। রিপাবলিকানদের অন্যতম বিদ্রোহী সদস্য ম্যাট গায়েটজ তার বিরুদ্ধে ভোট না দেওয়ায় তিনি স্পিকার নির্বাচিত হতে পারলেন।

এর আগে চতুর্দশ রাউন্ডের ভোটাভুটি শেষে ম্যাকার্থির সঙ্গে তার ডেপুটি, ম্যাট গায়েটজ ও আরেকজন আইনপ্রণেতার তীব্র বাদানুবাদ হয়।

স্পিকার হিসেবে নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় কেভিন ম্যাকার্থি বলেন, ‘আমার বাবা বলতেন কীভাবে তুমি শুরু করেছ তার চাইতে গুরুত্বপূর্ণ কীভাবে তুমি কাজ শেষ করেছ।’ তিনি বলেন, ‘আর এখন আমেরিকার জনগণের জন্য সব কিছু শক্ত হাতে করতে হবে।’

জয়ের পর কেভিন ম্যাকার্থি তার প্রতিপক্ষ ডেমোক্রেট নেতা হাকিম জেফ্রিসকে বলেন যে, তাদের মধ্যে রাজনৈতিক মতপার্থক্য থাকতে পারে তবে তাদের লক্ষ্য কখনোই ব্যক্তিগত নয়।

এদিকে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচনে অচলাবস্থার কারণে হাউসের কিছু গুরুত্বপূর্ণ কার্যক্রম যেমন নতুন কমিটি গঠন ও নতুন সদস্যদের শপথ নেওয়ার মতো বিষয়গুলো আটকে ছিল। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে স্পিকার হাউসের কার্যসূচি নির্ধারণ করেন এবং আইনি কার্যক্রমগুলো চালিয়ে যান।

যুক্তরাষ্ট্রে স্পিকারের পদটিকে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পর দ্বিতীয় সর্বোচ্চ পদ হিসেবে বিবেচনা করা হয়।