আলোচনায় বসছেন পুতিন-জিনপিং


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি : সংগৃহীত

চলতি বছরের শেষ দিকে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ডিসেম্বরের শেষের দিকে তাদের মধ্যে এ বৈঠক হবে।

রাশিয়ার বাণিজ্যিক পত্রিকা ভেদোমোস্তি মঙ্গলবার (১৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে পুতিন-জিনপিংয়ের সম্ভাব্য বৈঠকের বিষয়টি জানায়। রাশিয়ার প্রেসিডেন্ট দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, ২০২২ সালের বিভিন্ন ঘটনা নিয়ে আলোচনা করবেন তারা।

দিমিত্রি পেসকোভ বলেন, ‘পুতিন-জিনপিংয়ের বৈঠকের সময় ও তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে আনুষ্ঠানিক ঘোষণা আসবে আরও পরে।’

পরিচয় গোপন রাখার শর্তে রাশিয়ান প্রেসিডেন্ট দপ্তরের অপর একটি সূত্র সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, পুতিন-জিনপিংয়ের মধ্যে মুখোমুখি বৈঠক হবে এমন কোনো সম্ভাবনা নেই।

এদিকে চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রাশিয়া। এর ঠিক আগে চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত হয় শীতকালীন অলিম্পিকের আসর। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ও জিনপিংয়ের সঙ্গে বৈঠক করতে সে সময় বেইজিংয়ে গিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৈঠক শেষে পুতিন এবং জিনপিং একসঙ্গে ঘোষণা দেন চীন-রাশিয়ার মধ্যে থাকবে ‘সীমাহীন বন্ধুত্ব।’

ইউক্রেনে রাশিয়া হামলা করার পর পশ্চিমা দেশগুলো এর সমালোচনা করলেও চীন সমালোচনা করা থেকে বিরত থাকে। এছাড়া পশ্চিমারা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু চীন নিষেধাজ্ঞা আরোপের বদলে রাশিয়া থেকে জ্বালানি কেনার পরিমাণ বাড়িয়ে দেয়।