লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিল রাশিয়া


রাশিয়ার রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের লোগো। ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশ লাটভিয়ায় গ্যাস সরবরাহ স্থগিত করে দিয়েছে রাশিয়া। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি গ্যাজপ্রম লাটভিয়ার বিরুদ্ধে গ্যাস ক্রয়ের শর্ত ভঙ্গের অভিযোগ এনে সরবরাহ স্থগিত করেছে। তবে, লাটভিয়া কোন শর্ত ভঙ্গ করেছে, সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

লাটভিয়া প্রতিবেশি দেশ রাশিয়ার গ্যাসের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। তবে, লাটভিয়ার পুরো জ্বালানি চাহিদার মাত্র ২৬ শতাংশ গ্যাস দিয়ে পূরণ হয়ে থাকে।

সম্প্রতি ইউরোপে গ্যাস সরবরাহ ব্যাপকভাবে কমিয়ে দিয়েছে রাশিয়া। ইউক্রেনে আগ্রাসনের কিছুদিন পর থেকেই গ্যাস সরবরাহ নিয়ে ইউরোপ জোট এবং রাশিয়ার মধ্যে আলোচনা দেনদরবার চলছে।

রাশিয়া বলছে—গ্যাস নিতে হলে ইউরোতে নয়, রুবলে মূল্য শোধ করতে হবে। ইউরোপ তাতে রাজি নয়।

গত বৃহস্পতিবার অবশ্য লাটভিয়ার রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি লাটভিজাস গেজ জানায়, তারা এখনও ইউরোতেই রাশিয়ার কাছ থেকে গ্যাস কিনছে।

ফেব্রুয়ারিতে ইউক্রেন আগ্রাসনের পর থেকে পশ্চিমা নিষেধাজ্ঞার বিপরীতে রাশিয়া এ পর্যন্ত বুলগেরিয়া, ফিনল্যান্ড, পোল্যান্ড, ডেনমার্ক ও নেদারল্যান্ডসে গ্যাস সরবরাহ স্থগিত করেছে। রুবলে গ্যাসের মূল্য পরিশোধের শর্ত না মানায় এসব দেশে গ্যাস দেওয়া বন্ধ করে দিয়েছে রাশিয়া।

ইউরোপীয় ইউনিয়ন বর্তমানে রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরতা কমিয়ে নরওয়ে, কাতার ও যুক্তরাষ্ট্রের তরল প্রাকৃতিক গ্যাসসহ (এলএনজি) অন্যত্র থেকে গ্যাস আমদানি বাড়ানোর চেষ্টা করছে।