ইউরোপে ‘বেস্ট অব বাংলাদেশ’র ৫ স্বল্পদৈর্ঘ্য সিনেমা


স্বল্পদৈর্ঘ্য সিনেমার পোস্টার

ইউরোপের নেদারল্যান্ডসে প্রদর্শিত হতে যাচ্ছে বাংলাদেশের চার তরুণ নির্মাতার পাঁচটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ৪ ও ৫ সেপ্টেম্বর এই বিশেষ চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে নেদারল্যান্ডসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

মূলত ইউরোপীয় সিনেমা প্রেমীদেরকে বাংলাদেশের সিনেমা ও সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতেই এই বিশেষ আয়োজন।

‘বেস্ট অব বাংলাদেশ ইউরোপ’ নামের এই আয়োজনটির চলচ্চিত্র প্রদর্শনীর অংশটির সমন্বয় করছেন তরুণ চলচ্চিত্র নির্মাতা আরিফুর রহমান। তিনি জানান, বাংলাদেশ থেকে ২০টিরও বেশি চলচ্চিত্র আয়োজকদের কাছে পাঠানো হয়েছিল একটি বিশেষ নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে, সেখান থেকে আয়োজকরা ৫টি ছবি নির্বাচন করেছেন চূড়ান্তভাবে।

দুই দিনের এই বিশেষ চলচ্চিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে নূহাশ হুমায়ূনের ‘মশারি’, মাহাদী হাসানের ‘আই অ্যাম টাইম’, ‘ফটোগ্রাফ অব অ্যা স্কুল টিচার’, গোলাম রাব্বানীর ‘ছুরত’ এবং ফুয়াদুজ্জামান ফুয়াদের ‘স্যালভেশন অব ট্রি’।

ইউরোপে ‘বেস্ট অব বাংলাদেশ’র ৫ স্বল্পদৈর্ঘ্য সিনেমা

নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহর উদ্যোগে বাংলাদেশের সাফল্য গাঁথা ও সম্ভাবনার কথা বিশ্বের কাছে তুলে ধরতে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ প্রথমবারের মতো ইউরোপের ‘বেস্ট অব বাংলাদেশ’ শীর্ষক সম্মেলন ও প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে। এটা হবে ইউরোপের প্রথম ও একমাত্র ‘মেইড ইন বাংলাদেশ’ শো।

প্রসঙ্গত, আমস্টারডামের গ্যাশউডার, ওয়েস্টারগাসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। বাংলাদেশের পোশাক, টেক্সটাইল, কৃষি, হস্তশিল্প, এফএমজিসি, ডিজিটাল শিল্প ও প্রকাশনা খাত থেকে শীর্ষস্থানীয় ৪০টিরও বেশি প্রতিষ্ঠান এই প্রদর্শনীতে অংশ নিচ্ছে।