কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান রোববার


উদ্বোধনী অনুষ্ঠানের তারকারা। ছবি: সংগৃহীত

দু’দিন পরেই পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। এই আসরের আয়োজক দেশ কাতার। দেশটির পাঁচ শহরের ৮ স্টেডিয়ামে বিশ্বকাপের সর্বমোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ২০ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপের এই উন্মাদনা।

আগামী রোববার (২০ নভেম্বর) বিশ্বকাপের প্রথম ম্যাচ এবং তার আগে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠান চলবে টানা ৪৫ মিনিট। পরে রাত ১০টায় উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক কাতার।

দেশটির খোর শহরের আল বায়াত স্টেডিয়ামে হবে এ সকল আয়োজন। স্টেডিয়ামটিতে এক সঙ্গে ৬০ হাজার দর্শক বসতে পারবেন। এটি কাতারের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম। ৮০ হাজার ধারণক্ষমতার লুসাইল স্টেডিয়ামটি সবচেয়ে বড়।

উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন

উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকান গায়ক ডমিনিক লিল ববি ও বলিউড সুপারস্টার নোরা ফাতেহিসহ চমক আছে বিটিএস ফ্যানদের জন্য। এবারের আসরের থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন ববি। গানের সঙ্গে মঞ্চ মাতাবেন মানাল, রেহমার এবং নোরা ফাতেহি। এই মুহূর্তে বলিউডের সেরা নৃত্যশিল্পীদের তালিকায় রয়েছেন নোরা।

এর বাইরে বাংলাদেশসহ বিভিন্ন দেশে তুমুল আলোচনা-সমালোচনার কোরিয়ান ব্যান্ড বিটিএসের সংগীত পরিবেশনাও থাকবে। ব্যান্ডটির সর্বকনিষ্ঠ সদস্য জন জাংকুক গাইবেন উদ্বোধনী মঞ্চে। এ ছাড়া স্থানীয় নৃত্যশিল্পীরাও আল বায়াত স্টেডিয়ামে পারফর্ম করার সুযোগ পাবেন।

এদিকে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের জনপ্রিয় মুখ শাকিরাসহ নাইজেরিয়ান শিল্পী কিজ ড্যানিয়েল, হিপ-হপ পপ তারকা ডুয়া লিপা কাতার বিশ্বকাপের আয়োজনে থাকবেন না বলে জানিয়েছেন।

বিশ্বকাপের মাসকট প্রদর্শন

কাতার বিশ্বকাপের অফিসিয়াল মাসকট— লা’ইব। যার অর্থ ‘অতি দক্ষ খেলোয়াড়’। উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনে এই মাসকট প্রদর্শনীও চলবে। সঙ্গে থাকবে আতশবাজির ঝলকানি। ধারণা করা হচ্ছে, এবারের বিশ্বকাপের দিকে চোখ থাকবে প্রায় ৫০০ কোটি মানুষের। যা পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি।