কাশ্মীরে বিস্ফোরণে ৫ ভারতীয় সেনা নিহত


ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরের শ্রীনগরের রাস্তায় ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের সদস্যরা। ছবিটি ২০২১ সালে ১২ অক্টোবরের। ছবি : রয়টার্স

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে দেশটির সেনাবাহিনীর সদস্যদের বহন করা একটি ট্রাকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে সেনাবাহিনীর পাঁচ সদস্য নিহত ও গুরুতর আহত হয়েছেন একজন।  শুক্রবার (৫ মে) রাজৌরি জেলার একটি জঙ্গলে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এই বিস্ফোরণের জন্য একটি সন্ত্রাসীগোষ্ঠীকে দায়ী করছে ভারত, যাদের হামলায় গত ২০ এপ্রিল কাশ্মীরের পুঞ্চে সেনাবাহিনীর পাঁচ সদস্য প্রাণ হারিয়েছিলেন। খবর হিন্দুস্তান টাইমসের।

ঘটনাটি সম্পর্কে কয়েকজন হিন্দুস্তান টাইমসকে বলেছেন, সর্বশেষ হামলাটি জঙ্গলের একটি গুহার নিকটে হয়েছে। ইম্প্রোভাইজড বিস্ফোরক ডিভাইসের মাধ্যমে বিস্ফোরণ ঘটায় সন্ত্রাসীগোষ্ঠীরা। এরপর তারা এলোপাথাড়ি গুলি চালায়।

রাজৌরিতে চলা অভিযানে সেনাবাহিনীর কমান্ডো, প্যারামিলিটারি ফোর্স ও জম্মু-কাশ্মীরের পুলিশ বাহিনীর সদস্যরা জড়িত।

শুক্রবার সকালে এক বিবৃতিতে আনন্দ সিং জানান, পুঞ্চ জেলায় সেনাবাহিনীর ট্রাকে অতর্কিত হামলায় জড়িত সন্ত্রাসীদের একটি দলকে নির্মূল করতে সেনাবাহিনী গোয়েন্দা ভিত্তিক অভিযান পরিচালনা করছে। রাজৌরির কান্দি বনে ওই সন্ত্রাসীগোষ্ঠীটি রয়েছে এই খবরে সেখানে গত বুধবার থেকে যৌথ অভিযান পরিচালনা করা হচ্ছে। আজ স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে অভিযান পরিচালনাকারী একটি টিম ওই সন্ত্রাসীরা একটি গুহায় লুকিয়ে রয়েছে তা শনাক্ত করতে সক্ষম হয়। ওই এলাকাটি পাথুরে ও খাড়া পাহাড়ের সঙ্গে ঘন গাছপালাযুক্ত।

বিবৃতিতে আরও বলা হয়, গুহার নিকটে যেতেই সেনাবাহিনীর ট্রাক লক্ষ্য করে বিস্ফোরণ ঘটায় সন্ত্রাসীগোষ্ঠীটি। এতে ঘটনাস্থলেই সেনাবাহিনীর দুজন সদস্য মারা যান। গুরুতর আহত হন সেনাবাহিনীর চার সদস্য। পরে আরও তিনজন মারা যান।