কুড়িগ্রামের নদী ভাঙ্গন পরিদর্শনে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক 


মাজহারুল ইসলাম,রৌমারী কুড়িগ্রাম প্রতিনিধিঃ বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ঢাকা থেকে হেলিকপ্টার যোগে রৌমারী-রাজিবপুর,চিলমারী নদী ভাঙ্গন ঝুঁকিপূর্ণ এলাকা পরির্দশনে আসেন। ঝুঁকিপূর্ণ ভাঙ্গনএলাকা পরির্দশনে আসেন ২১ মে রোরিবার ১১ টার দিকে চর রাজিবপুর উপজেলার কোদালকাটী ইউনিয়নে হেলিকপ্টার ল্যান্ড করে নদীরতীরঘেষা জনপ্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন।

রাজিবপুর থেকে হেলিকপ্টার যোগে চিলমারী নদী ভাঙ্গনএলাকাবাসীর সঙ্গে মতবিনিময় শেষে রৌমালীর উদ্দেশ্যে রওনা হয়। রৌমারী সিজি জামান সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় মাঠে হেলিকপ্টার অবতরন করেন। ল্যান্ডের পর উপজেলার নেতৃবৃন্ধদের সাথে ফুলেল শুভেচ্ছা বিনিময় করেন। শুভেচ্ছা বিনিময় শেষে রৌমারী ঢাকবাঙ্গলতে দুপুরের লাঞ্চ করেন।

লাঞ্চের শেষে সরাসরি পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক তাকে ঝুকিপূর্ণ নদী ভাঙ্গন এলাকা পরিদর্শনে কি ধরনের প্রতিকার অশা করতে পারি প্রশ্ন করলে তিনি প্রশ্নের জবাবে বাংলা টিভিকে বলেন ঝুকিপূর্ণ এলাকা চিহ্নিত করে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হচ্ছে এবং পূর্বপ্রস্ততি হিসেবে আগাম ব্যবস্থায় প্রস্ততকৃত জিও ব্যাগ ভাঙ্গন রোধে ব্যবহার করা হচ্ছে। বর্ষার পরে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোকে ভাঙ্গনের হাত থেকে স্থায়ীভাবে রক্ষার পরিকল্পনা পরবর্তীতে দ্ররুত সময়ে ব্যবস্থা নেয়া হবে।বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত ভাঙ্গন কবলিত মানুষের খোঁজ খবর নিচ্ছেন। নদী ভাঙ্গন রোধে টেকসই ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দিয়েছেন তিনি।

এবং রৌমারী-রাজিবপুর-চিলমারীসহ কুড়িগ্রাম জেলার তিনটি উপজেলায় নদী ভাঙ্গন রোধে কাজ চলমান রয়েছে চিন্তার কোন কারন নেই এমন আশ্বাস দেন মন্ত্রী জাহিদ ফারুক এমপি। এসময় তার ছফর সঙ্গী হিসেবে সঙ্গে ছিলেন রমজান আলী প্রামানিক,অতিরিক্ত মহাপরিচালক পশ্চিম রিজিয়ন বাপাউবো। ২৮ কুড়িগ্রাম ৪ আসনের সংসদ সদস্য জাকির হোসেন এমপি প্রাথমিক গন শিক্ষা প্রতিমন্ত্রী।

রৌমারী,রাজিবপুর ও চিলমারী উপজেলার উপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র,জিঞ্জিরাম, হলহলিয়া ও ধরনি নদীর সাতটি স্থানে বন্যা নিয়ন্ত্রণ, নিস্কাশন এবং নদীর তীর সংরক্ষনে বেসিন ব্যাবস্থাপনা সংক্রান্ত কাজের সম্ভ্যাব্যতা সমীক্ষা শীর্ষক প্রকল্পের উপর পানি উন্নয়ন বোর্ড এর আয়োজনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) নুর আলম, অতিরিক্ত মহাপরিচালক পশ্চিম রিজিয়ন বাপাউবো ঢাকা রমজান আলী প্রামানিক, উপজেলা পরিষদ চেয়ারম্যান ইমান আলী, উপজেলা নির্বাহী অফিসার এবিএম সারোয়ার রাব্বি, রৌমারী থানার অফিসার ইনচার্জ রূপ কুমার সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাফফর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার স্মৃতি, বীর মুক্তিযোদ্ধা ও বন্দবেড় ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের, শৌলমারী ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, উপজেলা আ‘লীগের সাধারন সম্পাদক আবু হোরায়রা, জেলা পরিষদ সদস্য ও উপজেলা যুবলীগের সভাপতি হারনর রশিদ প্রমুখ।