কয়দিন পর সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দূর্গাপুজা


(ছবি – বালাহৈর সার্বজনীন দূর্গামন্দিরের প্রতিমা)

শাহজাহান শাজু, নিয়ামতপুর(নওগাঁ) প্রতিনিধি : দেবী দূর্গার আগমনকে কেন্দ্র করে নওগাঁর নিয়ামতপুরে পূজা মন্দির সেজেছে অপরুপ সাজে। শেষ মূহুর্তে চলছে রংয়ের কাজ। কারিগররা প্রতিমার সৌন্দর্য  ফুটিয়ে তুলতে রাতভর কাজ করে যাচ্ছে। 

পূজা উদযাপন কমিটির সূত্রে জানা যায়, গতবছর উপজেলার ৮ ইউনিয়নে ৫৮ টি পূজামন্ডপে দুর্গাপূজার আয়োজন অর্চনা হয়েছিল। এ বছর আরও ৪ টি পূজার মন্ডপ বৃদ্ধি পেয়েছে। এতে করে উপজেলায় মন্ডপের বর্তমান সংখ্যা  ৬২। এর মধ্যে ২০ টি মন্ডপকে অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে স্হানীয় প্রশাসন।
গতকাল শনিবার উপজেলা সদরের বালাহৈর গ্রামের মন্ডপে গিয়ে দেখা যায় , প্রতিমার রংয়ের কাজ শেষ পর্যায়ে। এখন মন্ডপের সাজসজ্জার কাজ চলছে।  উপজপলার চন্দননগর ইউনিয়নের রামনগর গ্রামের প্রতিমা শিল্পী আসু বর্মন বলেন, এ বছর ৫ টি প্রতিমার কাজ করেছেন তিনি। আরও বলেন, পূজার সময় সকল প্রতিমা শিল্পী  ব্যস্ত থাকার কারণে অতিরিক্ত মজুরি দিয়ে শ্রমিকদের কাজ করাতে হচ্ছে।
 শিল্পী সুধীর বলেন, এ বছরে ১৪ টি প্রতিমা তৈরি করেছি। মনে আনন্দ লাগে প্রতিমা তৈরির সময়। পূর্ব পুরুষ থেকে এ কাজ করে আসছি। এখন রংয়ের কাজ শেষ। উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ইশ্বর চন্দ্র বর্মন বলেন, করনা ভাইরাসের কারণে এ বছর দূর্গাপুজায় বেশ চ্যালেন্জ নিয়ে কাজ করছি।
স্বাস্থ্যবিধি অনুসরণ করে পূজা শেষ করতে পারি, এজন্য উপজেলার সকল মন্ডপের দায়িত্বরত ব্যক্তিদের সাথে মতবিনিময় করা হয়েছে।
নিয়ামতপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বলেন, পূজা চলাকালীন যেন আইনশৃঙ্খলার অবনতি না হয় সেজন্য পুলিশ সর্তক অবস্থানে রয়েছে। সকল প্রকার নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন বলেন, আইন শৃঙ্খলা সাভাবিক রাখার জন্য কয়েক স্তরে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থাকবে। উপজেলার সকল মন্ডপে সম্প্রদায়ের লোকজন নির্বিঘ্নে আসতে পারে সেজন্য যথেষ্ট নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।