‘খেলাধুলোর সবচেয়ে সেরা ছবি’


বিরাট কোহলির সঙ্গে রজার ফেদেরার ও আনুশকা শর্মা। ছবি : সংগৃহীত

পেশাদার টেনিস ক্যারিয়ারের ইতি টানলেন কিংবদন্তি রজার ফেদেরার। দীর্ঘ সময়ের প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালের সঙ্গে একটি ডাবলস ম্যাচ খেলেছেন। ম্যাচের পর ফেদেরার কান্নায় ভেঙে পড়েন। নাদালও চোখের জল ধরে রাখতে পারেননি। এই দুজনের আবেগে আপ্লুত হওয়া ছবি এখন ভাইরাল।

ভারতের তারকা ক্রিকেটার বিরাট কোহলিও ভাইরাল ছবিটি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি টুইটারে লিখেছেন, ‘কে ভেবেছিল প্রতিদ্বন্দ্বীরা একে অপরের প্রতি এমন অনুভূতি অনুভব করতে পারে। এটাই খেলাধুলার সৌন্দর্য। এটি আমার জন্য সর্বকালের সবচেয়ে সুন্দর খেলার ছবি। যখন সতীর্থ আপনার জন্য এভাবে কাঁদে, তখন বুঝবেন ঈশ্বরপ্রদত্ত ক্ষমতার সাহায্যে আপনি কছু অর্জন করতে পেরেছেন। দুজনের জন্য শ্রদ্ধা ছাড়া আর কিছু নেই।’

অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটার ডেভিড ওয়ার্নারও নাদাল ও ফেদেরারের ভাইরাল ছবি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। ইনস্টাগ্রামে নিয়ে তিনি লিখেছেন, ‘এই দুটি ছবি খেলাধুলার সম্পর্ক বলে দেয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ একে অপরের প্রতি শ্রদ্ধা।’

ফেদেরার ও নাদাল টিম ওয়ার্ল্ডের ফ্রান্সেস টিয়াফো এবং জ্যাক সকের কাছে ৪-৬, ৭-৬ (৭/২), ১১-৯ গেমে পরাজিত হন।

নাদালের বিরুদ্ধে ৪০ বার খেলেছিলেন সুইস টেনিস তারকা।  ১৬-২৪ ব্যবধানে পিছিয়ে ছিলেন। জোকোভিচের বিপক্ষে ফেদেরার ২৩-২৭ পিছিয়ে।

ফেদেরার যথাক্রমে ২০০৮ এবং ২০১৯ সালে নাদাল এবং জোকোভিচের বিরুদ্ধে খেলা উইম্বলডন ফাইনালগুলোকে কেউ ভুলতে পারে না। এই দুটি ম্যারাথন ম্যাচ ৪ ঘণ্টার বেশি সময় ধরে চলে।

আটটি উইম্বলডন শিরোপা ছাড়াও ফেদেরার পাঁচটি ইউএস ওপেন শিরোপা, একটি ফ্রেঞ্চ ওপেন এবং ছয়টি অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন।  ২০০৬ মৌসুমে ফেদেরার সর্বাধিক সাফল্য পান। তখন তিনি ১২টি একক শিরোপা জিতেন।