ছয় বছর পর ফ্রান্স দলে বেনজেমা


ইউরো ফুটবল টুর্নামেন্টকে সামনে রেখে ফ্রান্সের প্রাথমিক দলে ডাক পেয়েছেন করিম বেনজেমা। দীর্ঘ ছয় বছর জাতীয় দলে সুযোগ পেলেন রিয়াল মাদ্রিদের এই তারকা স্ট্রাইকার।

আল জাজিরার খবরে জানা গেছে, ২০১৫ সালের অক্টোবরের পর থেকে ফ্রান্স জাতীয় দলে সুযোগ পাননি ৩৩ বছর বয়সী বেনজেমা। কিন্তু দিদিয়ের দেশ্যমের বিবেচনায় আসন্ন ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে কিলিয়ান এমবাপ্পে ও আঁতোয়ান গ্রীজম্যানের পাশাপাশি দলে জায়গা করে নিয়েছেন এই অভিজ্ঞ স্ট্রাইকার।

 

ফ্রান্সের জার্সি গায়ে ৮১টি ম্যাচে এ পর্যন্ত ২৭ গোল করেছেন বেনজেমা। সম্প্রতি তিনি দেশটির প্লেয়ার্স এসোসিয়েশনের বিবেচনায় মৌসুমের সেরা ফরাসি খেলোয়াড় মনোনীত হয়েছেন। এই মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে ২৯টি গোল করেছেন। ২০১৮ সালে ক্রিস্টিয়ানো রোনালদো মাদ্রিদ ছাড়ার পর তিন মৌসুমেই তিনি ২০ গোলের অধিক করে গোল করেছেন।

 

অবশ্য বেনজেমাকে ছাড়া গত ছয় বছরে দারুণ খেলেছে ফ্রান্স। ঘরের মাঠে ২০১৬ ইউরোর ফাইনালে খেললেও পর্তুগালের কাছে পরাজিত হয়েছিল। কিন্তু তিন বছর আগে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে পরাজিত করে দ্বিতীয়বার শিরোপা ঘরে তোলে তারা।

 

অবশেষে বেনজামার প্রতীক্ষার অবসান হচ্ছে। ২০১৫ সালে জাতীয় দলের সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনাকে ‘সেক্স টেপ’ দিয়ে ব্ল্যাকমেইল করার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। তাই ফ্রান্স দল থেকে অনির্দিষ্টকালের জন্য বহিষ্কার হয়েছিলেন তিনি।

 

দলে সুযোগ পেয়ে টুইটারে বেনজেমা লিখেছেন, ‘ফ্রান্স দলে সুযোগ পাওয়া এবং আমার ওপর আস্থা রাখাটা সত্যিই গর্বের। এজন্য আমি পরিবার, বন্ধু ও ক্লাবকে ধন্যবাদ জানাতে চাই। যারা আমাকে সবসময়ই সমর্থন করেছে, প্রতিদিনই আমাকে শক্তি যুগিয়েছে।’

 

আগামী ১৬ জুন মিউনিখে জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো মিশন শুরু করবে ফ্রান্স। চারদিন পর বুদাপেস্টে তাদের প্রতিপক্ষ হাঙ্গেরি। ২৩ জুন গ্রুপ-এফ’র শেষ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের মোকাবিলা করবে ফ্রান্স।

 

ফ্রান্স দল : উগো লরিস, মাইক মিয়াঁ, স্তিভ মাদাঁদাঁ (গোলরক্ষক), লুকাস দিনিয়ে, লিও দুবয়ঁ, লুকা এরনঁদেজ, জুল কুন্দে, প্রেসনেল কিম্পেম্বে, ক্লেঁমো লংলে, বাঁজামাঁ পাভার্দ, রাফায়েল ভারানে, কুর্ত জুমা (ডিফেন্ডার),  এনগোলো কঁতে, তুমা লুমা, পল পগবা, আদ্রিওঁ রাবিও, মুসা সিসোকো, কোরোঁতাঁ তোলিসো (মিডফিল্ডার), উইসাম বেন ইয়েদের, করিম বেনজেমা, কিংসলে কোমান, উসমান দেম্বেলে, অলিভিয়ে জিরুদ, অঁতোয়ান গ্রিজমান, কিলিয়ান এমবাপ্পে ও মার্কাস থুরাম (ফরোয়ার্ড)।