তানোরে কীটনাশক আটক করায় আহত এক বিক্রয় প্রতিনিধি


এইচএম.ফারুক, তানোর প্রতিনিধিঃ রাজশাহীর তানোরে চোরাই পথে আসা মিমটেক্স কোম্পানির ৯৭ কার্টুন কীটনাশক জব্দ করার সময় ওই কোম্পানির তানোর পৌর ও কামারগাঁ ইউপির বিক্রয় প্রতিনিধি সিরাজুল ইসলামকে বেধড়ক পিটিয়ে আহত করেছেন পাচার কারী ওই কোম্পানির ডিলার মোহনপুর উপজেলার শ্যামপুর বাজারের কৃষি ঘরের মালিক মহসিন ও তার বাহিনী। আহত অবস্থায় বিক্রয প্রতিনিধি সিরাজুল ইসলামকে তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২ টার দিকে তানোর টু মুন্ডুমালা রাস্তার যোগীশো মোড়ে ঘটে আটকের ঘটনা ও দেবিপুর মোড়ে মারপিট করে আহত করা হয় কোম্পানির বিক্রয় প্রতিনিধিকে।

এঘটনায় ওই কোম্পানির জেলা ও উপজেলা বিক্রয় প্রতিনিধিদের পাল্টাপাল্টি বক্তব্য পাওয়া গেছে। তবে, কিটনাশক গুলো বর্তমানে তানোর উপজেলা কৃষি অফিসে জব্দ করে রাখা হয়েছের। এনিয়ে মঙ্গলবার সন্ধ্যার আহত বিক্রয় প্রতিনিধি সিরাজুল ইসলামের পিতা আজিজুল হক বাদি হয়ে মহাসিনকে আসামী করে তানোর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। এখবর ছড়িয়ে পড়লে কোম্পানি ও মহাসিনের শাস্তির দাবিতে ফুঁসে উঠেছেন স্থানীয়রা।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সুত্রে জানা গেছে, রাজশাহী জেলার মোহনপুর উপজেলার শ্যামপুর বাজারের কৃষি ঘর নামক প্রতিষ্ঠানের মালিক মহাসিন চোরাই পথে তানোর মুন্ডুমালা রাস্তা দিয়ে দুই মোটা চাকার ভ্যানে গোদাগাড়ীতে ৯৭ কার্টুন কীটনাশক পাচার করছিলেন। এসময় গোপন সংবাদের ভিত্তিতে যোগীশো মোড়ে স্থানীয় লোকজন, উপজেলা টেরিটরি অফিসার রেজাউল করিম ও পৌরসভা এবং কামারগাঁ ইউপির বিক্রয় প্রতিনিধি সিরাজুলসহ কোম্পানির লোকজন আটক করে। এ বিষয়ে বিক্রয় প্রতিনিধি সিরাজুল বলেন, আটককৃত ২ টি ভ্যানে করে ৯৭ কার্টুন কিটনাশক নিয়ে আসার সময় দেবিপুর নামকস্থানে মহাসিনসহ আট দশজন অতর্কিত হামলা করে আমাকে বেধড়ক পিটায় আহত করেন। আমি জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে যায়। হাসপাতালে চিকিৎসা নেওয়ার পর জ্ঞান ফিরে পায়। মাথায় ও শরীরে প্রচন্ড আঘাতের কারনে বিভিন্ন পরিক্ষা নিরিক্ষা করা লাগবেম। তার শ্বশুর মকলেস বলেন, চিকিৎসকরা পরিক্ষা ও সিটি স্ক্যান করার জন্য শহরে নেওয়ার কথা বলছেন । তার পিতা অভিযোগ কারী আজিজুল হক বলেন যে ভাবে মেরেছে কোন মানুষ সহ্য করতে পারবে না। মোহনপুর থেকে গুন্ডা বাহিনী এনে ফিল্মি কায়দায় পেটানো হয়েছে। ভালো ভাবে কথা বলতে পারছেন না আমার ছেলে।

মিমপেক্স কোম্পানির জেলা প্রতিনিধি শামসুল বলেন, এক এরিয়ার মালামাল অন্য এরিয়ায় নেওয়া যাবে না। আর শ্যামপুর বাজারের কৃষি ঘরের মালিক মহাসিন আমাদের ডিলার। সকল মালামাল অবৈধ বা ভেজাল। আপনার কোম্পানির মোড়কে অবৈধ মালামাল পাচারের জন্য কি ব্যবস্থা গ্রহন করা হবে জানতে চাইলে তিনি বলেন , ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কে বিষয়টি অবহিত করা হয়েছে এবং কৃষি দপ্তর তাদের আইন অনুযায়ী ব্যবস্থা নিবেন।

কৃষি ঘরের মালিক মহাসিনের মোবাইলে যোগাযোগ করা হলে তার ভাই আলি হোসেন জানান, কোন ভেজাল বা দুই নম্বর মাল না। এক এরিয়া থেকে আরেক এরিয়াতে নেওয়ার জন্য এমন ঘটনার সুত্রপাত হয়েছে। আপনার ভাই কোথায় জানতে চাইলে তিনি জানান দোকানে ছিল একটু বাহিরে গেছে।

উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ বলেন, কীটনাশক জব্দ করা হয়েছে, পরিক্ষা করার পর ভেজাল হলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। মেমপেক্সের ৮৭ কার্টুন ও ভ্যালেন্ট্যাক নামের কোম্পানির ১০ কার্টুন কিটনাশক জব্দ করা হয়েছে। তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুজ্জামান মিয়া জানান, অভিযোগ হলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।