তীব্র গরমে ভারতের দুই রাজ্যে স্কুল বন্ধ


রয়টার্স থেকে নেওয়া ২০১৭ সালের ছবি প্রতীকী হিসেবে ব্যবহৃত

ভারতে এখন প্রচণ্ড গরম। তীব্র গরমে নাকাল দেশটির জনগণ। তাপমাত্রা উঠেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। এর জেরে দেশটির দুটি রাজ্যে সব স্কুল এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ভারতীয় কর্তৃপক্ষের বরাতে আজ মঙ্গলবার (১৮ এপ্রিল) এ তথ্য জানিয়েছে রয়টার্স।

অন্তত দুটি রাজ্য কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে। রাজ্যগুলো হলো—ত্রিপুরা ও পশ্চিমবঙ্গ। রাজ্য দুটিতে তাপমাত্রা অন্যান্য সময়ের তুলনায় তাপমাত্রা পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি। রাজ্য সরকার এ তথ্য জানিয়েছে।

গত ১৩ এপ্রিল পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। তার একদিন বাদেই ১৪ এপ্রিলে তাপমাত্রা গিয়ে ঠেকে ৪১ ডিগ্রিতে। পশ্চিমবঙ্গের আবহাওয়া অফিসের কর্মকর্তা জি কে দাস বলেন, ‘বর্তমানে যে তাপমাত্রা অনুভূত হচ্ছে তা আগের সময়ের থেকে পাঁচ ডিগ্রি বেশি।’

ভারতের আবহাওয়া অফিসের তথ্য মতে, মার্চ থেকে মে পর্যন্ত অর্থাৎ, এই তিন মাসে দেশটিতে তীব্র গরম দেখা যায়।

গত ফেব্রুয়ারি ভারতজুড়ে তাপমাত্রা রেকর্ড করা হয় ২৯ দশমিক ৫৪ ডিগ্রি সেলসিয়াসে। ১৯০১ সালের পর ফেব্রুয়ারিতে এটি সর্বোচ্চ তাপমাত্রা ছিল বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

হঠাৎ করেই তাপমাত্রা বৃদ্ধির জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছে বিশ্লেষকরা। তারা বলছেন, ভারত ও তার প্রতিবেশী দেশ পাকিস্তানের ১০০ কোটিরও বেশি মানুষ উচ্চ তাপমাত্রাজনিত ঝুঁকিতে রয়েছে।