নওগাঁ ব্লাড সার্কেলের বর্ষপূতি ও মিলন মেলা


নওগাঁ প্রতিনিধি: ‘মা তোমার সন্তানকে রক্ত দিতে নিষেধ করো না’ স্লোগানে ‘নওগাঁ ব্লাড সার্কেল’ এর ষষ্ঠ বর্ষপূতি ও স্বেচ্ছাসেবীদের মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দিনব্যাপী নওগাঁ জেলা প্রেসক্লাব মিলনায়তনে রক্তদান সচেতনতায় আলোচনা ও সচেতনায় এক মিলন মেলায় পরিনত হয়।
পরে নওগাঁ ব্লাড সার্কেল এর সাধারণ সম্পাদক নাহিদ হাসান এর সভাপতিত্বে আলোচনা সভা হয়। সেখানে বক্তব্য রাখেন- নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারি অধ্যাপক রেশমা পারভিন, নওগাঁ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইলিয়াস তুহিন রেজা, অ্যাডভোকেট আব্দুল মুয়ীদ, সাংবাদিক আব্বাস আলী, ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা মোমেনা খাতুন তিতলি, নওগাঁ জেলা শাখা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ লাল সহ অন্যরা।
জানা গেছে- নওগাঁ ব্লাড সার্কেল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ২০১৭ সালে ২ অক্টোবর সৈয়ব আহমেদ সিয়াম এবং আবু ইউসুফ এর হাত ধরে এ সংগঠনের পথচলা শুরু হয়। যেখানে রক্তসংগ্রহ সহ সমাজের বিভিন্ন সেবা ও সচেতনতামুল কর্মকান্ড করে থাকে। মানুষ মানুষের জন্য। মানুষের বিপদে, মানবসমাজের প্রয়োজনে এগিয়ে আসার তাড়নায় সংঘবদ্ধ হয় অনেকেই। নওগাঁ ব্লাড সার্কেল তরুণদের এমনই একটি সামাজিক সংগঠন।

গত ছয় বছরে ৪ হাজার ৭৭৬ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়েছে। এছাড়া ব্লাড গ্রুপিং ও ফ্রি মেডিকেল ক্যাম্পেই করা হয়েছে ২৮ টি। থ্যালাসেমিয়া হেল্প সেন্টার থেকে প্রতি মাসে ২২ জন রোগীকে সেবা প্রদান করা হচ্ছে। তিনটি ব্যাচে ৬০ জন নিয়ে কুরআন শিক্ষা আসর চালু করা হয়েছে। ইতোমধ্যে দুইটি ব্যাচ সম্পূর্ন হয়েছে। একটি চালু রয়েছে। শীতবস্ত্র, ঈদ সামগ্রি ও খাবার বিতরণ, দূর্যোগে ত্রাণ বিতরণ, বৃক্ষরোপণ, পরিচ্ছন্নতা অভিযান সহ জরুরী মুহূর্তে স্বেচ্ছাসেবী সরবরাহ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নওগাঁর পরীক্ষার্থীদের তথ্য সহায়তা দিয়ে পাশে থাকা হয়। বৈষিক মহামারিতে জরুরী ভয়াবহ পরিস্থিতির মধ্যেও চারটি সিলিন্ডার ক্রয় করে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সেবা দিয়েছে এ সংগঠন। ১ হাজার ৫০০ অধিক রক্তদাতার ডাটাবেজ, ৬০০ অধিক নিবন্ধিত সদস্য এবং ৭০ সক্রিয় স্বেচ্ছাসেবী নিয়ে শিক্ষার্থীদের ইতিবাচক বিকাশে দারুন প্রশংসা কুড়িয়েছে নওগাঁ ব্লাড সার্কেল নামে এ স্বেচ্ছাসেবী সংগঠন। রক্তদানকে সামাজিক আন্দোলনে পরিণত করতে কাজ করে যাচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘নওগাঁ ব্লাড সার্কেল’।