নাটোরে নির্ধারিত সময় অনুযায়ী গোপালভোগ আম সংগ্রহের উদ্বোধন


সোহেল রানা, নাটোর প্রতিনিধি: কেমিকেলমুক্ত নিরাপদ ফল নিশ্চিত করতে নাটোরে নির্ধারিত সময়সুচি অনুযায়ী গোপালভোগ আম সংগ্রহের উদ্বোধন করা হয়েছে। শনিবার গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের কোলাকান্তনগর গ্রামে আম বাগানে এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা।এ উপলক্ষে এক মত বিনিময় সভার আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায়ের সভাপতিত্বে উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় আয়োজিত এই মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল ওয়াদুদ, উপজেলা কৃষি কর্মকর্তা হারুনর রশীদ, আম চাষী মিজানুর রহমান, আড়ৎদার কামরুজ্জামান রউফসহ অন্যান্যরা। এ সময় বক্তারা বলেন গাছ থেকে আম সংগ্রহ, বিপনন ও পরিবহনের সকল প্রকার প্রতিবন্ধকতা নিরসন করে ক্রেতা পর্যায়ে নিরাপদ ফল নিশ্চিত করতে সংশ্লিষ্ট প্রশাসন বদ্ধপরিকর।

এই লক্ষ্য বাস্তবায়নে আম উৎপাদক ও আম ব্যবসায়ী এবং পরিবহণ ব্যবসায়ীদের সাথে নিরবচ্ছিন্ন যোগাযোগ অব্যাহত রাখা হবে। জনস্বাস্থ্য নিশ্চিত করতে বাগানে কেমিকেলমুক্ত ফল প্রাপ্তিতে প্রশাসনিক নজরদারীও অব্যাহত থাকবে। সকলের সম্মিলিত চেষ্টায় মধুময় হবে মধুমাস। আম ব্যাবসায়ীরা জানান, এবার আমের ফলন ভাল এবং বাজারও ভাল জন্য তারা লাভবান হবেন। মতবিনিময় সভা শেষে বাগান থেকে পরিপক্ক গোপালভোগ আম পেড়ে আম সংগ্রহের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞা।

জেলার আম সংগ্রহ সময়সূচী অনুসারে ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে রাণী পছন্দ ও লক্ষনভোগ, ৩০ মে থেকে ক্ষিরসাপাত, ১০ জুন থেকে ল্যাংড়া, ২০ জুন থেকে মোহনভোগ ও আ¤্রপালি, ২৫ জুন থেকে ফজলী ও হাড়িভাঙ্গা, ৫ জুলাই থেকে মল্লিকা, ১০ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা এবং ২০ আগষ্ট থেকে গৌরমমি আম গাছ থেকে সংগ্রহ করা যাবে বলে কৃষি অধিদপ্তর জানায়। এ বছর জেলায় পাঁচ হাজার ৭৪৭ হেক্টর আম বাগান থেকে ৮০ হাজার ৪০০ টন আম আহরণ হবে বলে আশা করা হচ্ছে।