নাটোরে বিশ্ব পরিবেশ দিবস পালিত


সোহল রানা,নাটোর প্রতিনিধি: “প্লাস্টিক দূষণের সমাধানে শামিল হই সকলে, সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ  এই প্রতিপাদ্য নিয়ে বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে নাটোরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ বেলা ১১ টার দিকে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ আয়োজনে কালেক্টরেট ভবন চত্বর থেকে এক শোভাযাত্রা বের করা হয়।
শোভাযাত্রাটি এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে ফিরে আসে। ডিসি পার্কে গাছের চারা  রোপন ও ৫০০ টি ফলজ,বনজ ও ঔষধি গাছের চারা  বিতরণ করা হয়।  পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় এক আলোচনা সভার। জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞার সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মাহামুদা শারমিন নেলি, পরিবেশ অধিদপ্তরের  সহকারি পরিচালক শুকুমার সাহা সহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা বৃন্দ।
এ সময় বক্তারা বলেন বুয়েট এর গবেষণায় দেখা যায় ২০৫০ সাল নাগাদ বঙ্গোপসাগরের সুন্দরবন অংশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়বে ০.৫ মিটার। এতে সুন্দরবনের ৪২ শতাংশ এলাকা ডুবে যাবে। উপকূলে ১৯ জেলায় প্রায় ২০০০ বর্গ কিলোমিটার এলাকা ডুবে যাবে। পানিতে লবণাক্ততা দেখা দিবে এবং প্রায়২৫ লাখ মানুষ বাস্তুহারা হবে। তাই পরিবেশ সম্পর্কে সকলকে সচেতন হয়ে কাজ করতে হবে।
এছাড়া টিআইবি পরিচালিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ও মহিলা পরিষদ যৌথভাবে সকাল সাড়ে ৯ টার দিকে নাটোর প্রেসক্লাব চত্বরে এক মানববন্ধন অনুষ্ঠিত করে। “ সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণচ্ এই শ্লোগান নিয়ে আয়োজিত মানববন্ধনে সনাক , ইয়েস ও মহিলা পরিষদ সদস্যবৃন্দ এবং অংশ নেয়। পরে দিবসটি উপলক্ষে প্লাস্টিক দূষনের সমাধানে টিআইবিথর দাবীসমূহ পাঠ করে শোনানো হয়।