পরিবেশবাদী কর্মীদের গ্রেপ্তারের বিষয়টি অস্বীকার করছে কম্বোডিয়ান সরকার


২০১৫ সালে ছাই আরেং অঞ্চলে ৪০০ মিলিয়ন ডলার চীনা বাঁধ প্রকল্প প্রতিষ্ঠার বিরুদ্ধে প্রতিবাদ করার পর, আলেজান্দ্রো গঞ্জালেজ-ডেভিডসনকে কম্বোডিয়া থেকে নির্বাসিত করা হয়েছিল। এই ঘটনাটি একটি নতুন প্রজন্মের তরুণ খেমার কর্মীদের উত্থানের দিকে নিয়ে যায় যাতে বাঁধ নির্মাণের বিরুদ্ধে দাবি জানানো হয়, পাশাপাশি অন্যান্য পরিবেশগত কারণগুলিকে প্রচার করা হয়।সূত্র: A24 News Agency

পরিবেশ কর্মী ও প্রাক্তন মাদার নেচার কর্মী লাই চন্দ্রাভুথ জানান, যখন আমরা মাদার নেচার এনজিওর জন্য কাজ করছিলাম, আমরা বিপজ্জনক বিষয়গুলিতে জড়িত ছিলাম কারণ আমরা আমাদের দেশের স্বচ্ছতা উপলব্ধি করতে চেয়েছিলাম। আমরা দুর্নীতির বিরুদ্ধে এবং এটি এমন একটি বিষয় যা কিছু ক্ষমতাবান ব্যক্তিদের বিরক্ত করবে। আমাদের স্বাধীনতা সীমাবদ্ধ ছিল, এবং আমরা নিপীড়নের মধ্যে ছিলাম; আমাদের কারাগারে নিক্ষেপ করা হয়েছিল।”

রয়্যাল গভর্নমেন্টের মুখপাত্র ফ্যা সিফান ব্যাখ্যা করেছেন যে কর্তৃপক্ষ পরিবেশবাদী কর্মীদের উপর দমন-পীড়নের অভিযোগ স্বীকার করবে না। মাদার নেচার এনজিওর কর্মী নয়, গঞ্জালেজ-ডেভিডসনকে গ্রেপ্তার ও নির্বাসন দিয়েছে। তিনি বলেছিলেন যে কর্তৃপক্ষ কেবলমাত্র সেই ব্যক্তিদের গ্রেপ্তার করেছিল যারা পরিবেশবাদী কর্মীদের শিরোনামে কাজ করত, কিন্তু বাস্তবে তারা দেশের রাজার বিরোধিতা করত।

ফে সিফান বলেন, “সরকার আলেজান্দ্রো গঞ্জালেস-ডেভিডসনকে গ্রেপ্তার করেছে এবং তিনি মাদার নেচারের কর্মী নয় কারণ তার সমিতি আর কম্বোডিয়ায় নেই। সুতরাং, সেই বাচ্চারা এমন কিছু করছে যা প্রকৃতি সংরক্ষণের সাথে সম্পর্কিত নয়। তারা রাজার বিরোধিতা করে। তারা রাজা সম্পর্কে খারাপ কিছু বলেছিল এবং আমাদের সংবিধান রাজার বিরোধিতা বা তার স্বার্থবিরোধী কিছু করতে নিষেধ করে।

এদিকে, মাদার নেচারের প্রাক্তন কর্মী লাই চন্দ্রাভুথ বলেছেন যে তার বিরুদ্ধে অপ্রমাণিত অভিযোগের জন্য রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছিল, তিনি আরও বলেছেন যে জিজ্ঞাসাবাদগুলি অস্পষ্ট ছিল। আলাপচারিতায় লি চন্দ্রাভুথ বলেন, “আমার জন্য, আমার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছিল। আমার পরিবেশগত কাজের সাথে এই চার্জের কোন সম্পর্ক নেই।

থানায় যখন তারা আমাকে জিজ্ঞাসাবাদ করে, তখন সেখানকার অফিসার অস্পষ্ট প্রশ্ন করছিলেন; তাই আমার কাছে মনে হয়েছে যে আমাদের বিরুদ্ধে অভিযোগের কোনো সুস্পষ্ট ভিত্তি বা প্রমাণ নেই। তাদের কাছে আমাদের ব্যক্তিগত অনলাইন মিটিংয়ের একটি ভিডিও ছিল যা তারা অবৈধভাবে অর্জন করেছে।” এ নিয়ে কথা বলেন রাজনীতির অধ্যাপক এবং বিশ্লেষক এম সোভান্নারা।

তিনি বলেন,“আমার মতে, আমি আমাদের সরকারকে বিব্রত করার চেষ্টা করছি না, বাঁধ প্রকল্পটি বাতিল করা হয়েছিল কারণ সরকার পরিবেশকে মূল্যবান বলে মনে করে না কারণ আমরা ছায়া আরেং বাঁধ থেকে যে বিদ্যুৎ পেতাম তা খুব কম ছিল এবং এক বছরে নয়। – বৃত্তাকার শক্তির উত্স। আমরা শুধু বর্ষাকালেই বিদ্যুৎ পেতাম।”