পাইকগাছার লস্কর ইউনিয়নের চেয়ারম্যান তুহিন“শেরে বাংলা স্মৃতি পদক” লাভ


ইমদাদুল হক,পাইকগাছা, খুলনা:  কোভিড-১৯ শুরুর দিকে চীনের উহান প্রদেশ থেকে সারা পৃথিবীতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে । ফলে প্রতিদিন মৃত্যুর মিছিলে যোগ দিতে থাকে শত শত মানুষ যা পরবর্তীতে বৈশ্বিক মহামারীতে রূপ নেয়। একপর্যায়ে করোনার ঢেউ বাংলাদেশে এসে পৌছায়। বাংলাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরুর দিকে পাইকগাছা উপজেলার ৬নং লস্কর ইউনিয়ন পরিষদের বারবার নির্বাচিত চেয়ারম্যান ও থানা পুলিশিং ফোরামের সাধারণ সম্পাদক কে এম আরিফুজ্জামান (তুহিন) সরকারী নির্দেশনা অনুযায়ী এলাকার জনসাধারণ কে সুরক্ষা দেওয়ার লক্ষ্যে স্বাস্থ্য সচেতনতা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার উপর ব্যাপক প্রচার প্রচারণা চালাতে থাকেন।

 

এ সময় তিনি সরকারী কার্যক্রমের পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগেও রেখেছেন অসামান্য ভূমিকা। জনগনের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে তিনি কয়েক হাজার লিফলেট ছাপিয়ে এলাকার জনসাধারণের মাঝে বিতরণ করেছেন। এলাকার গুরুত্বপূর্ণ পয়েন্টে তিনি নিজ উদ্যোগে স্থাপন করেছেন কয়েকটি করোনা সচেতনতামূলক প্যানা। এলাকার দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সুরক্ষা দেয়ার লক্ষে তিনি শত শত মানুষের মাঝে সাবান ও মাস্ক বিতরণ করেছেন।

 

একপর্যায় করোনা ভাইরাস নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশও অনির্দিষ্টকালের জন্য লকডাউন ঘোষণা করা হয়। এসময় ঘরবন্দি হয়ে পড়ে ইউনিয়নের হাজার হাজার কর্মজীবী মানুষ। ফলে সরকারী অনুদানের পাশাপাশি তিনি ব্যক্তিগত উদ্যোগে নিজ ইউনিয়নসহ আশপাশের কয়েকটি ইউনিয়নের জনসাধারণের মাঝে খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করতে থাকেন। সে সময় তিনি গভীর রাতে মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত মানুষের দুয়ারে দুয়ারে খাদ্য ও আর্থিক সহায়তা পৌঁছে দিয়েছেন। জীবনের ঝুঁকি নিয়ে তিনি করোনা রোগীদের বাড়িতে খাবার পৌঁছে দিয়েছেন।

 

এক পর্যায় তিনি নিজেও কোভিড-১৯ এ আক্রান্ত হন। সার্বিক বিবেচনায় করোনা মহামারীতে জনসচেতনতা এবং সমাজসেবায় বিশেষ অবদানের জন্য এবার পেলেন অগ্রগামী মিডিয়া ভিশন এর পক্ষ থেকে শেরে বাংলা স্মৃতি পদক-২০২০।