পাবনায় কীটনাশক কোম্পানি সিলগালা ৫০ হাজার টাকা জরিমানা 


পাবনা প্রতিনিধি : ঢাকার ঠিকানা দিয়ে পাবনায় ঝুঁকিপূর্ণ ও নোংরা পরিবেশে সার ও কীটনাশক তৈরির দায়ে একটি কোম্পানি সিলগালা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় কোম্পানিটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও বেশ কয়েকটি সবজির দোকানে অভিযান চালিয়ে জরিমানা করা হয়েছে।
সোমবার (৩ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের অনন্ত বাজার, বড় বাজার, বিসিক শিল্পনগরীতে এই অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাহামুদ হাসান রনি।
পাবনার বিসিক শিল্পনগরীতে কোনো প্রকার নিয়ম নীতি না মেনে মহিলাকর্মী দিয়ে ঝুঁকিপূর্ণ ও নোংরা পরিবেশে সার ও কীটনাশক তৈরি করছিল এক্সাপার্ট এগ্রিকালচার ইমপোর্ট এন্ড ইমপোর্ট নামের একটি কোম্পানি। প্রতিষ্ঠানটির নাম-ঠিকানা ঢাকা উল্লেখ করলেও তাৎক্ষণিক কাগজপত্র দেখাতে পারেননি। এজন্য প্রতিষ্ঠানটি ৫০ হাজার টাকা জরিমানা ও কারখানাটি অস্থায়ীভাবে সিলগালা করা হয়।
এর আগে পাবনার বড় বাজার ও অনন্ত বাজারের সবজির দোকানে অভিযান চালানো হয়। বড় বাজারে আরতে যেখানে কাচামরিচ ৪০ টাকা, অনন্ত বাজারের খুচরা দোকানে সেই মরিচ বিক্রি হচ্ছে ৮০ টাকা দরে, আবার যে বেগুন আরতে ৩০ টাকা বাইরের খুচড়া পর্যায়ে বিক্রি হচ্ছে ৬০ টাকা। এজন্য কয়েকজন দোকানদারকে জরিমানা ও সতর্ক করা হয়েছে।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাহামুদ হাসান রনি বলেন, রমজান মাসে কিছু অসাধু ব্যবসায়ী অবৈধপন্থায় দ্রব্যমূল্য বৃদ্ধি করে থাকে। এজন্য এই মাসে আমার বিশেষ অভিযান চালানো হচ্ছে‌। রমজানের শুরু থেকেই ইতিমধ্যে আমরা বেশ কিছু প্রতিষ্ঠানকে জরিমানা ও সিলগালা করেছি। বক্তা পর্যায়ে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।