পিএইচ.ডি ডিগ্রী অর্জন করলেন রাবির আব্দুল্লাহ আল মানছুর


রাবি প্রতিনিধি: পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আরবী বিভাগের ২০১০-১১ সেশনের প্রাক্তন শিক্ষার্থী আব্দুল্লাহ আল মানছুর।
গত (২৬ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়ের ৫২০তম সিন্ডিকেট সভায় এ ডিগ্রীর অনুমোদন দেয়া হয়। তার গবেষণা অভিসন্দর্ভের শিরোনাম ছিল “আলী আহমাদ বাকাছীর: আরবী নাটকে তাঁর অবদান (ALI AHMAD BAKATHEER: HIS CONTRIBUTION TO ARABIC DRAMA)
তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ’র তত্ত্বাবধানে এ ডিগ্রী অর্জন করেন। পরীক্ষক বোর্ডের সদস্য ছিলেন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক এবং ভারতের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ নাজমুল হক।
ড. আব্দুল্লাহ আল মানছুর টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার হাতীবান্ধা গ্রামের মাওলানা আ ফ ম আব্দুল করিম ও ফাহিমা খাতুনের পুত্র। ভবিষ্যতে তিনি আরবী সাহিত্য নিয়ে গবেষণা চালিয়ে যেতে চান। সম্প্রতি তিনি টাংগাইলের বাসাইল থানার হাবলা টেংগুরিয়া পাড়া ফাযিল (ডিগ্রী) মাদরাসায় আরবি প্রভাষক হিসেবে যোগদান করেছেন।
উল্লেখ্য যে, ড. মানছুর শিক্ষা জীবনের সর্বত্র মেধার স্বাক্ষর রেখেছেন। ইতিপূর্বে মাস্টার্স পর্যায়ে তিনি আধুনিক আরবী কবি নিযার কাব্বানীর সৃষ্টিকর্ম নিয়ে আরবীতে একটি অভিসন্দর্ভ রচনা করেন। তিনি সকলের দোয়া প্রার্থী।