প্রথম ধাপে ৯৬ হাজার ডোজ করোনা ভ্যাকসিন দিনাজপুরে পৌঁছে গেছে


মোঃ মঈন উদ্দীন চিশতী, দিনাজপুর:করোনার সংক্রমণ মোকাবেলায় কড়া নিরাপত্তার মধ্য দিয়ে প্রথম ধাপে ৯৬ হাজার ডোজ করোনা ভ্যাকসিন দিনাজপুরে পৌঁছে গেছে। রোববার (৩১ জানুয়ারী) বেলা সাড়ে ১১টায় বেক্সিমকো ফার্মার একটি কাভার্ডভ্যানে করে এসব ভ্যাকসিন দিনাজপুরে পৌঁছানো হয়। এ সময় করোনা ভ্যাকসিন পৌঁছানোর আগ থেকে ভ্যাকসিন গ্রহণ কমিটির প্রধান সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুসসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
ভ্যাকসিন গ্রহণ কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এএইচএম মাগফারুল হাসান আব্বাসীসহ স্বাস্থ্য বিভাগ, পুলিশ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন। পরে বাক্স খুলে ভ্যাকসিন নিরাপদে আছে কিনা বিষয়টি নিশ্চিত হওয়ার পর সিভিল সার্জনের জেলা ইপিআই স্টোর ভবনে ভ্যাকসিন গুলো রাখা হয়।
সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ জানান, প্রধম ধাপে মোট ৯ হাজার ৬০০টি টিউবে করে ৯৬ হাজার করোনার ডোজ গ্রহণ করা হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারি থেকে জেলার ১৩টি উপজেলায় প্রথম পর্যায়ের এসব ভ্যাকসিন প্রয়োগ করা হবে। করোনা ভ্যাকসিন যারা গ্রহণ করবেন তাদেরকে অবশ্যই সুরক্ষা অ্যাপে নিবন্ধিত হতে হবে। নিবন্ধন ছাড়া কেউ কোনো ভ্যাকসিন পাবেন না।
তিনি আরো জানান, করোনার ভ্যাকসিন প্রদানের জন্য চিকিৎসক ও টিকাদান কর্মী ও স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। টিকাদানের জন্য দিনাজপুর জেনারেল হাসপাতালে ৮টি, এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ৪টি ও ১৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ২টি করে মোট ২৬টি মিলে ৩৮টি টিম গঠন করা হয়েছে। প্রতিটি টিমে ২ জন করে টিকাদান কর্মী ও ৪ জন করে স্বেচ্ছাসেবক রয়েছেন।