ফ্রান্স থেকে ২৬টি যুদ্ধবিমান ও তিনটি ডুবোজাহাজ কিনছে ভারত


এ বছরের জুন মাসে প্যারিস আন্তর্জাতিক এয়ার শোতে প্রদর্শিত হচ্ছে রাফালে যুদ্ধবিমান। ছবি : এএফপি

ফ্রান্সের কাছ থেকে ২৬টি রাফালে যুদ্ধবিমান ও তিনটি স্করপেন শ্রেণির প্রচলিত ডুবোজাহাজ কেনার পরিকল্পনা করছে ভারত। দেশটির সশস্ত্র বাহিনী বিভাগ থেকে এ সম্পর্কিত প্রস্তাবনাটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে এবং তা এ সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ফ্রান্স সফরের সময় ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। সরকারি কর্মকর্তা সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএনআই এই তথ্য দিয়েছে। খবর এনডিটিভির।

ভারতের বিমানবাহী জাহাজ বিক্রমাদিত্য ও বিক্রান্ত মিগ-২৯ যুদ্ধবিমান ব্যবহার করে আসছে এবং ওই দুটি বিমানবাহী জাহাজেই সেগুলোর পাশাপাশি রাফালে যুদ্ধবিমান ব্যবহার করা হবে।

এদিকে তিনটি স্করপেন শ্রেণির ডুবোজাহাজ সংগ্রহ করা হবে ভারতীয় নৌবাহিনীর প্রজেক্ট ৭৫-এর আওতায় এবং সেগুলো তৈরি করা হবে মুম্বাইয়ের মোজাগন ডকইয়ার্ডে।

এসব যুদ্ধবিমান ও ডুবোজাহাজ কিনতে ভারতের ব্যয় হতে পারে ৯০ হাজার কোটি রুপি। তবে চুক্তিটি স্বাক্ষরের পরই প্রকৃত অঙ্কের পরিমাণ জানা যাবে।

প্রস্তাবনাটি নিয়ে ইতোমধ্যে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে আলোচনা হয়েছে এবং তা অ্যাকুইজিশন কাউন্সিলে আগামী কয়েকদিনের মধ্যে তোলা হবে। আশা করা হচ্ছে সেখানে প্রয়োজনীয়তা সংক্রান্ত গ্রহণযোগ্যতা পাবে প্রস্তাবনাটি।