বাবার হাতপাখার বাতাসে স্কুলের বারান্দায় পরিক্ষা দিলো সোহান


দুর্গাপুর প্রতিনিধিঃ সড়ক দুর্ঘটনায় প্রাণে বেঁচে যায় এসএসসি পরীক্ষার্থী সোহান আলী। পরে তাকে ভর্তি করা রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে মেধাবী শিক্ষার্থী সোহান। বেঞ্চে বসতে না পারায় স্কুলের বারান্দায় বসে পরীক্ষা দিচ্ছে সে। একে তো অসুস্থ, তার ওপর তীব্র গরম হওয়ায় বাবা হাত পাখা দিয়ে তাকে বাতাস করেন।

রাজশাহীর দুর্গাপুর পৌর এলাকার কাঁচুপাড়া উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষা দিচ্ছে সোহান আলী। আজ রোববার দুর্গাপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বারান্দায় বসে পরীক্ষা দিতে দেখা গেল সোহানকে। দুর্গাপুর পৌর এলাকার কাঁচুপাড়া গ্রামে তার বাড়ি। তার বাবার নাম আব্দুস সালাম।

আজ রোববার বেলা সাড়ে ১১টার দিকে পরীক্ষাকেন্দ্রে গিয়ে দেখা গেছে, কেন্দ্রের ৫ নম্বর কক্ষের সামনে চাদর, কাঁথা বিছিয়ে বালিশ ও কোলবালিশে ভর করে স্কুলের বারান্দায় বসে পরীক্ষা দিচ্ছে সোহান। বাইরে তীব্র গরম, তাই সোহানকে সারাক্ষণ হাতপাখা দিয়ে বাতাস করেন তার বাবা আব্দুস সালাম। আর পরীক্ষা খাতায় প্রশ্নপত্রের উত্তর লিখছিল সোহান।

সোহানের বাবা আব্দুস সালাম বলেন, সড়ক দুর্ঘটনায় মারাত্মক আহত হয়ে সৌভাগ্যক্রমে প্রাণে বেঁচে যায় সোহান। গত ১২ এপ্রিল মোটরসাইকেল চালাতে গিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেখে পা ভেঙে যায় তার। অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে ভর্তি অবস্থায়ই পরীক্ষা দিচ্ছে সে।

পরীক্ষার্থী সোহান আলী বলে, ‘আমাকে পরীক্ষায় পাস করতেই হবে। পরীক্ষার জন্য ভালো প্রস্তুতি ছিল। তবে পরীক্ষার আগে একটি দুর্ঘটনা সব এলোমেলো করে দিয়েছে। তারপরও হাল ছাড়িনি। যত কষ্টই হোক, সব পরীক্ষায় ভালো করতে চাই।’

দুর্গাপুর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব শাহেদ আলী বলেন, ‘ছেলেটার পা ভেঙে গেছে। সে অসুস্থ এটা আমাদের আগে কেউ জানায়নি। আগে জানালে তার জন্য বিশেষ বেডের ব্যবস্থা করা যেত। যাতে সে আরামে পরীক্ষা দিতে পারত। সামনের পরীক্ষাগুলো তার সঙ্গে কথা বলে সে অনুযায়ী ব্যবস্থা করা হবে।’

জানতে চাইলে দুর্গাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহিদুল হক বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। এ ব্যাপারে খোঁজ নেওয়া হবে। অসুস্থ বা প্রতিবন্ধী পরীক্ষার্থী থাকলে নিয়ম অনুযায়ী তাদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে।