বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্তির দাবীতে নওগাঁয় সংবাদ সম্মেলন


রায়হান আলম, নওগাঁ প্রতিনিধি: বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তির দাবীতে নওগাঁয় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১১টায় উকিল পাড়া টিফিন টাইম রেষ্টুরেন্টে বাংলাদেশ বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম জেলা শাখার উদ্যোগে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি প্রভাষক মেহেদী হাসান। 

আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, বাংলাদেশ বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম জেলা শাখার সভাপতি মেহেদী হাসান। লিখিত বক্তব্যে তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্সে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্ত না করে বি ত করা হচ্ছে। জনবল কাঠামো এমপিও নীতিমালার আওতায় অন্তর্ভুক্ত না করে অনার্স-মাস্টার্স কোর্সে শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে।

ফলে সকল নিয়ম ও বিধি অনুসরণ করে শিক্ষকরা নিয়োগ লাভ করলেও সরকারি বেতন-ভাতা না পেয়ে নওগাঁসহ দেশের অন্যান্য কলেজে অনার্স-মাস্টার্স কোর্সে কর্মরত প্রায় সাড়ে ৫ হাজার শিক্ষক দীর্ঘ আটাশ বছর ধরে বেতন বি ত হয়ে মানবেতর জীবন যাপন করছেন। এছাড়াও করোনা ভাইরাসের কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে শিক্ষকরা যে সামান্য বেতন ভাতা পেতেন তাও বন্ধ। মানবিক বিবেচনায় এবারের বাজেটে ১৪৬ কোটি টাকা বাজেট দিয়ে নিয়োগপ্রাপ্ত ওই শিক্ষকদের এমপিওভুক্তির ঘোষণাসহ প্রয়োজনীয় বরাদ্দ দাবী করে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।

এছাড়াও এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম নওগাঁ জেলা শাখার সহ-সভাপতি আব্দুল খালেক, সাধারণ সম্পাদক এহসানুল হক মিঠু, সাংগঠনিক সম্পাদক দুলাল হোসেন, আসলাম হোসেন, কোষাধাক্ষ মুনছুর আলী, সদস্য সুশান্ত, মতিন, মামুনুর রশিদসহ সংগঠনের অন্যন্যে সদস্যরা।