ব্রিটিশ পার্লামেন্টে জিনস, টি-শার্ট পরে যেতে স্পিকারের বারণ


ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হল। ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের ধাক্কা অনেকটাই কাটিয়ে উঠেছে যুক্তরাজ্য। তাই সোমবার পার্লামেন্টে আবারও সশরীরে অধিবেশন বসতে চলেছে।

অধিবেশনের প্রাক্কালে পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হল এমপিদের পোশাক নিয়ে নতুন নির্দেশনা দিয়েছেন।

স্পিকার রীতিমতো আচরণবিধি জারি করে ব্রিটিশ এমপিদের পোশাকের বিষয়ে সচেতন হতে বলেছেন। পার্লামেন্টে জিনস, বাসায় পরা হয় এমন প্যান্ট পরে আসতে মানা করেছেন। এমনকি টি-শার্টও পরে অধিবেশনে যোগ দেওয়া যাবে না। খবর এনডিটিভির।

করোনার কারণে যুক্তরাজ্যে বিধিনিষেধ চলায় পার্লামেন্টের অধিবেশন এর আগে হয়েছে ভার্চ্যুয়ালি। এখন পরিস্থিতি অনেকাংশে নিয়ন্ত্রণে আসায় সশরীরে অধিবেশনের সিদ্ধান্ত হয়েছে। সে অনুযায়ী গ্রীষ্মকালীন অবকাশ কাটিয়ে অধিবেশন বসবে সশরীরে।

হাউস অব কমন্সের সাবেক স্পিকার জন বারাকো পোশাকের বিষয়ে বেশ উদার ছিলেন। তাঁর সময়ে কোনো কোনো এমপির পোশাক তো রীতিমতো সংবাদ শিরোনামও হয়েছে। সেই অভিজ্ঞতাই মূলত চিন্তায় ফেলেছে বর্তমান স্পিকার লিন্ডসে হলকে।

অধিবেশনের প্রাক্কালে স্পিকার লিন্ডসে হল পোশাক ও আচরণের বিষয়ে নির্দেশনা জারি করেছেন। এই নির্দেশনায় তিনি পুরুষ এমপিদের টাই ও জ্যাকেট পরে অধিবেশনে যোগ দিতে উৎসাহিত করেছেন। শুধু পোশাক নিয়েই চিন্তিত নন স্পিকার। এমপিদের জুতা নিয়েও নির্দেশনা জারি করেছেন তিনি। নির্দেশনায় বাসায় পরা হয় কিংবা খেলাধুলা বা ব্যায়ামের সময় পরা হয় এমন জুতা পরে পার্লামেন্টে আসা নিষেধ করেছেন স্পিকার লিন্ডসে হল।