ভারতীয় টিকার তথ্য চুরির চেষ্টা চীনা হ্যাকারদের


করোনা প্রতিরোধে বিশ্বব্যাপী টিকা প্রদান শুরু হয়েছে। এসব টিকার ৬০ শতাংশেরও বেশি ভারতে উৎপাদিত হয়। যার মধ্যে ভারতের সেরাম ইন্সটিটিউট ও ভারত বায়োটেকই অধিকাংশ উৎপাদন করছে। এর মধ্যে খবর বের হয়েছে যে ‘স্টোন পান্ডা’ নামে পরিচিত চীনা হ্যাকিং গ্রুপ এপিটি টেন এবার এই দুটি সংস্থাকে টার্গেট করেছে।

সাইবার গোয়েন্দা সংস্থা সাইফিরমা’র চিফ এক্সিকিউটিভ কুমার রিতেশ বলেছেন, ‘চীনা হ্যাকাররা ভারতের সেরাম ইন্সটিটিউট ও ভারত বায়োটেককে টার্গেট করেছে। সাইফিরমার ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলোর তথ্য হাতানোর মাধ্যমে প্রতিযোগিতার বাজারে টিকে থাকার চেষ্টা করা হচ্ছে।’

সিঙ্গাপুর ও টোকিওতে অবস্থিত গোল্ডম্যান স্যাকস তৈরি সাইবার গোয়েন্দা সংস্থা সাইফিরমা জানিয়েছে, ভারতের টিকা প্রস্তুতকারী এই দুই সংস্থার প্রযুক্তি পরিকাঠামো হ্যাক করে তথ্য চুরি ও টিকা সরবরাহের চেইনের তথ্য চুরির চেষ্টা করছে চীনা হ্যাকাররা।

প্রসঙ্গত, অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিশিল্ড ভারতে তৈরি করছে পুনের সেরাম ইন্সটিটিউট। এটি বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারক সংস্থা।

এছাড়া, হায়দারাবাদের সংস্থা ভারত বায়োটেক ও আইসিএমআর-এর যৌথ প্রচেষ্টায় তৈরি হয়েছে কোভ্যাক্সিন। ভারতে জরুরি ভিত্তিতে এই দুটি টিকাকেই ছাড়পত্র দেওয়া হয়েছিল।