ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে সাংবাদিক অবহিতকরণ সভা


রাজশাহী প্রতিনিধি:  ‘জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০২১’ উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার সকালে (৯ ডিসেম্বর) সাংবাদিক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিণ্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।

ডেপুটি সিভিল সার্জন ডা: মোঃ আজিজুল হকের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।
জানা যায়, সারা দেশের ন্যায় রাজশাহী জেলাতেও আগামী ১১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৪ ডিসেম্বর ২০২১ পর্যন্ত (৪ দিন ব্যাপী) ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

রাজশাহী সিটি কর্পোরেশন ব্যতীত এবার সমগ্র জেলাতে ৬-১১ মাস বয়সী ২৮ হাজার ৯ শত ৫১ জন শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

‘জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে জেলায় মোট ১ হাজার ৭ শত ৫৪ টি ক্যাম্প স্থাপন করা হবে। ক্যাম্পগুলো প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা রাখা হবে।

আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি) রাজশাহী’র উপপ্রধান তথ্য অফিসার মোঃ তৌহিদুজ্জামান, বাংলাদেশ বেতার রাজশাহী’র সহকারী পরিচালক তনুশ্রী স্যানাল, সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা: খুরশিদুল ইসলাম সাংবাদিক সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, শিশুর পুষ্টি নিশ্চিত করতে জন্মের পরপর (১ ঘণ্টার মধ্যে) শিশুকে শালদুধ খাওয়ানো অপরিহার্য। শিশুকে প্রথম ৬ মাস শুধুমাত্র মায়ের বুকের দুধ খাওয়াতে হবে। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার দেয়া প্রয়োজন।