মঙ্গোলিয়ার উলানবাতারে বর্জ্য পুনর্ব্যবহারের প্রথম ইকো-শপ প্রতিষ্ঠিত


বর্জ্য বাছাই করা, পুনর্ব্যবহার এবং বিক্রি করার জন্য মঙ্গোলিয়ার উলানবাতারে প্রথম ইকো-শপ ইকো লাইফ মঙ্গোলিয়া প্রতিষ্ঠিত হয়। মানুষের স্বাস্থ্য আসে প্রকৃতি থেকে, প্রাকৃতিক স্বাস্থ্য আসে মানুষের কাছ থেকে” এই থিম নিয়ে যাত্রা শুরু করে এটি। বর্তমানে ৩০ টিরও বেশি সংস্থা এবং ব্যক্তির সাথে কাজ করে আসবাবপত্র এবং বিভিন্ন সজ্জা পুনর্ব্যবহার করে। এটি বিভিন্ন বাড়িতে থাকা বেকার মা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা তৈরি পণ্য বিক্রি করে এবং শিশুদের এবং মহিলাদের পুনর্ব্যবহার করার প্রশিক্ষণ প্রদান করে। সূত্র: A24 News Agency

ইকো লাইফ মঙ্গোলিয়া স্টোরের এক প্রতিষ্ঠাতা বি.নামুন জানান, “আমরা বাসায় বসে থাকা বেকার মা এবং ব্যক্তিদের সমর্থন করি। কারণ এই কঠিন সময়ে যখন সব বন্ধ থাকে, তখন আমাদের দক্ষতাকে কাজে লাগাতে হবে এবং একে অপরকে সমর্থন করতে হবে। উদাহরণস্বরূপ, টুউল নদীর তীরে বসবাসকারী একটি পরিবার তাদের বাচ্চাদের জন্য স্ক্র্যাপ কাঠ দিয়ে খেলনা তৈরি করেছিল। তাদের বানানো খেলনাটি এতই আকর্ষণীয় ছিল যে এটি আজ একটি ব্র্যান্ডে পরিণত হয়েছে। এটি খুব সুন্দর এবং উচ্চ মানের।

যদি আপনার দুটি সন্তান থাকে, আপনি একটি রেস করতে পারেন। এছাড়াও আমরা বর্জ্য কমাতে এবং ত্বকের যত্নের পণ্য তৈরি ও বিক্রি করতে শিশুর জুসের বোতল পুনরায় ব্যবহার করি। তারা প্রচুর সংবাদপত্রের বর্জ্যও ব্যবহার করে। আবর্জ্য সংগ্রহ করার জন্য আমরা মাঝে মাঝে আমাদের সোশ্যাল মিডিয়া পেজে বিজ্ঞাপন পোস্ট করি।

স্টোরের প্রতিষ্ঠাতা জি গানতুলগা বলেন, আমরা মঙ্গোলিয়ায় ৪ বছর ধরে ইকো লাইফ ব্র্যান্ড তৈরি করছি এবং আমাদের গ্রাহকদের কীভাবে বর্জ্য পুনরায় ব্যবহার করতে হয় সে সম্পর্কে প্রস্তুত করার জন্য শিক্ষিত করছি৷ তার মতে, “কোভিড এর পর দোকান খোলার কঠিন সময়ে কাস্টমস বন্ধ থাকায় নির্মাণ সামগ্রীর দাম দ্রুত বেড়েছে।

যাইহোক, আমরা এই ঝুঁকিতে ভীত ছিলাম না এবং আমরা উদ্যোক্তা ও তরুণদের সেকেন্ডারি কাঁচামাল বা বর্জ্য ব্যবহার করে একটি দোকান তৈরি করতে উৎসাহিত করতে সক্ষম হয়েছি। আজ, এটি মঙ্গোলিয়ায় প্রথম ইকো শপ। আমাদের মত পরিবেশ বান্ধব দোকান আছে, কিন্তু আমাদের সেকেন্ডারি কাঁচামাল ব্যবহার করার সুবিধা আছে।

আমাদের দোকানের পাশাপাশি, আমরা আমাদের প্রশিক্ষণ কার্যক্রমগুলিতেও ফোকাস করি। বিশেষ করে শিশুদের জন্যও অনেক কার্যক্রম আছে। আমরা বেশ কয়েকটি স্কুল এবং কিন্ডারগার্টেনের সাথে তাদের শিক্ষকদেরও বর্জ্য ব্যবস্থাপনায় প্রশিক্ষণ দেওয়ার জন্য কাজ করি।