মাহমুদউল্লাহ-সৌম্যর ভূমিকা কী


ছবি : সংগৃহীত

স্টাফ রিপোর্টার: এক সময়ে লাল-সবুজের জার্সিতে অটোচয়েজ ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার। তবে প্রত্যাশা অনুযায়ী পারফরম্যান্স না দিতে পারায় লম্বা সময় ধরেই মাঠের বাইরে তারা। যদিও ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে আবারও জাতীয় দলের দরজা খুলেছে এই দুই ক্রিকেটারের। তাদের দুজনকেই স্কোয়াডে রেখেছে টিম ম্যানেজমেন্ট। একাদশে সুযোগ মিললে তাদের থেকে সেরাটাই পাবেন, এমনটাই প্রত্যাশা এই সিরিজের ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন কুমার দাসের।

বুধবার (২০ সেপ্টেম্বর) কিউইদের বিপক্ষে সিরিজের আগে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এ নিয়ে কথা বলেন লিটন। এ সময় অভিজ্ঞ এই দুই ক্রিকেটারকে নিয়ে নিজের পরিকল্পনার কথাও জানান ডানহাতি এই ব্যাটার।

মাহমুদউল্লাহ-সৌম্য প্রসঙ্গে লিটনের ভাষ্য, দলে তাদের ভূমিকা কি থাকবে, সেটা নিয়ে বলতে চাই না। আসলে সবকিছু পরিস্থিতির ওপর নির্ভর করে। যদি আমাদের তাড়াতাড়ি উইকেট পড়ে যায়, ৩০ থেকে ৩৫ ওভারের সময় রিয়াদ ভাই ব্যাটিংয়ে যায়, তাহলে উনি ওনার মতোই খেলবেন। ওনি ভালো জানেন, কি করতে হবে। সৌম্যর ক্ষেত্রেও একই অবস্থা। যে সুযোগ পাবে, সেই রান করার চেষ্টা করবে। শুধু তারা দুজনই নয়, প্রত্যেক ব্যাটারই রান করার জন্য খেলতে নামে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে অধিনায়ক সাকিব আল হাসানকে। সাকিবের সঙ্গে বিশ্রাম দেওয়া হয়েছে মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ এবং তিন পেসার তাসকিন আহমেদ, হাসান মাহমুদ আর শরিফুল ইসলামকে। যে কারণে নতুন যারা সুযোগ পেয়েছেন, তাদের জন্য এটা বড় সুযোগ বলেও দাবি লিটনের।

এই ওপেনারের ভাষ্য, এই সিরিজে তাওহিদ হৃদয়, নাসুম আর শেখ মেহেদী বাদে প্রায় সবাই অনেকদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে। আমি নিজেও নিয়মিত দলে ছিলাম না। এটা তাদের জন্য বড় সুযোগ। কারণ, সামনে যেহেতু বিশ্বকাপ, সবাইকে দেখার একটা সুযোগ আছে।