মুম্বাইয়ের বিপক্ষে চেন্নাইয়ের দাপুটে জয়


চেন্নাই বনাম মুম্বাই ম্যাচ। ছবি : আইপিএলের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে নেওয়া

গুজরাট টাইটান্সকে হটিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে যাওয়ার সুযোগ ছিল চেন্নাই সুপার কিংসের। তবে লখনৌর বিপক্ষে ম্যাচে বৃষ্টির বাধায় পয়েন্ট ভাগাভাগি করতে হয় ধোনির দলকে। নাহয় মুম্বাইয়ের বিপক্ষে ম্যাচের পর শীর্ষেই থাকত আইপিএলের চার বারের চ্যাম্পিয়নরা। সেই আশা পূরণ না হলেও মুম্বাইয়ের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে সিএসকে।

শনিবার (৬ মে) চেন্নাইয়ের এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৩৯ রানের সংগ্রহ দাঁড় করায় মুম্বাই ইন্ডিয়ান্স। জবাবে ১৭.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে জয় তুলে নেয় চেন্নাই।

আগে ব্যাটিংয়ে নেমে প্রত্যাশিত শুরু করতে পারেননি মুম্বাইয়ের দুই ওপেনার ক্যামেরুন গ্রিন ও ইশান কিশান। দলীয় ১৩ রানের মাথায় ফিরে যান এই দুই ওপেনার। গ্রিন ৬ ও ইশান ৭ রান করে সাজঘরে ফেরেন। এই দুইজনের বিদায়ের এক রানের মাথায় ফের ধাক্কা খায় মুম্বাই। এবার আউট হন অধিনায়ক রোহিত শর্মা। রানের খাতা না খুলেই ফেরেন ডানহাতি এই ব্যাটার।

শুরুতেই তিন উইকেট হারিয়ে চাপে পড়া মুম্বাই ঘুরে দাঁড়ায় সুর্যকুমার যাদব ও নেহাল ওয়াদেরার ব্যাটে। এই দুই ব্যাটারের ৫৫ রানের জুটিতে সাময়িক চাপ সামাল দেয় মুম্বাই। দলীয় ৬৯ রানের মাথায় ২২ বলে ২৬ রানের ইনিংস খেলে বিদায় নেন যাদব। তার বিদায়ের পর ত্রিস্টান স্টাবসকে নিয়ে ফের জুটি গড়েন ওয়াদেরা। দলীয় ১২৩ রানের মাথায় আউট হন ওয়াদেরা। আউট হওয়ার আগে খেলেন ৫১ বলে ৬৪ রানের ইনিংস।

তার বিদায়ের পর  আর কেউ আস্থার প্রতিদান দিতে না পারায় শেষমেশ স্কোরবোর্ডে ১৩৯ রানের বেশি তুলতে পারেনি মুম্বাই। চেন্নাইয়ের হয়ে ৩টি উইকেট নিয়েছেন পাথিরানা।

১৪০ রানের মাঝারি লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেন দুই ওপেনার ঋতুরাজ গায়কোয়াড ও ডেভন কনওয়ে। এই দুই ব্যাটারের ৪৬ রানের জুটিতে জয়ের কাজ অনেকটাই সহজ করে ফেলে চেন্নাই। দলীয় ৪৬ রানের মাথায় ১৬ বলে ৩০ রানের ইনিংস খেলে আউট হন গায়কোয়াড।

এরপর অজিন্কা রাহানেকে নিয়ে ফের জুটি গড়েন কনওয়ে। দলীয় ৮১ রানে রাহানের বিদায়ে ভাঙে এই জুটি। ১৭ বলে ২১ রান করে ফেরেন রাহানে। তার বিদায়ের পর আম্বাতি রাইডু এসে ভালো কিছুর ইঙ্গিত দিলেও ইনিংস বড় করতে পারেননি। দলীয় ১০৫ রানের মাথায় আউট হন রাইডু। এরপর দলীয় ১৩০ রানে আউট হন ওপেনিংয়ে নামা কনওয়ে। ৪২ বলে ৪৪ রানের ইনিংস খেলে আউট হন এই বাঁহাতি ব্যাটার।

শেষদিকে ধোনি ও দুবে মিলে বাকি কাজটা সারেন। যার ফলে ১৪ বল হাতে রেখে সহজেই ৬ উইকেটের জয় তুলে নেয় চেন্নাই। এটি চলতি আসরে চেন্নাইয়ের ষষ্ঠ জয়। মুম্বাইয়ের হয়ে সর্বোচ্চ ২টি উইকেট নেন পিয়ুশ চাওলা।