রাজশাহীতে বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপিত


স্টাফ রিপোর্টার:  রাজশাহীতে বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপিত হয়েছে । দিবসটি উদযাপন উপলক্ষ্যে শনিবার (২০ মে) রাজশাহী বিএসটিআই এর আয়োজনে তার নিজস্ব কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবারের বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য : Measurements Supporting the Global Food System. পরিমাপ বৈশ্বিক খাদ্য ব্যবস্থার সহায়ক।
অনুষ্ঠানে বিএসটিআই’য়ের উপ পরিচালক ইঞ্জিঃ মোঃ সাইফুল ইসলাম -এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি জনাব মাসুদুর রহমান রিংকু, বাংলাদেশ পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন, বাংলাদেশ এর সহ-সভাপতি জনাব আব্দুল আওয়াল খান চৌধুরী (জ্যোতি), বিএসআইআর এর পরিচালক ড. মোঃ সেলিম খান ।
আলোচনা সভায় বিশ্বমেট্রোলজি দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তারা আলোচনা করেন। বক্তারা বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে  ক্ষুধা ও দারিদ্রমুক্ত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার কাজ করছে ।
বাংলাদেশে ১৯৮২ সাল থেকে মেট্রিক পদ্ধতির প্রচলন শুরু হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৭৪ সালে বিএসটিআই আন্তর্জাতিক মান সংস্থা সদস্যপদ লাভ করে। তাঁরা বলেন, প্রতিটি পণ্যের যে গুণগত মান থাকা দরকার তা আছে কিনা আমাদের ভেবে দেখা দরকার। পাটের শাককেও যদি আমরা নিরাপদ না রাখতে পারি তাহলে বুঝতে হবে যে আমরা কতটা অসতর্ক আছি। যারা উৎপাদনকারী তাদেরকে পণ্যের গুণগত মান সঠিক রাখতে হবে। বিএসটিআই দেশের মধ্যে পণ্যের সঠিকতা যাচাইয়ের জন্য কাজ করছে। প্রধানমন্ত্রীর সঠিক দিক নির্দেশনায় বাংলাদেশের ব্যবসার ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে।
বক্তারা আরো বলেন, ভেজাল বিরোধী অভিযানে যেন কাউকে ক্ষমা করা না হয়। দেশে উৎপাদিত পণ্য ও বিদেশ থেকে আমদানীকৃত পন্যের মজুদ বিষয়ে বিএসটিআই’কে আরো জোর দিয়ে কাজ করার পরামর্শ দেন।
অতিথিরা বলেন, বিদেশী পণ্যের সাথে আমাদের দেশের পণ্যের মানের যে গুণগত ঘাটতি আছে তা পূরণ করতে হবে। আমরা বিদেশিদের সাথে তাল মিলিয়ে চলতে পারছি কিনা তা যাচাই করে দেখতে হবে। ওজন ও পরিমাপে সঠিকতা যাচাইয়ের ক্ষেত্রে আমাদের নীতি নৈতিকতার পরিবর্তন ঘটাতে হবে।
অনুষ্ঠানে উপস্থিত বক্তারা বলেন, রাজশাহীতে ভারী শিল্প প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। শিল্পকে ভালোবাসতে হবে এবং শিল্পের প্রতি আকৃষ্ট হয়ে রাজশাহীতে শিল্পের বিকাশ সাধনে যথাসাধ্য সকল শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসার জোর আহ্বান জানান।