রাজশাহীতে বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস পালিত


স্টাফ রিপোর্টার: বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস এবং জ্বিন হেনরি ডুনান্ট এর ১৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজশাহী জেলা ইউনিটের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
সোমবার (৮ মে) দিবসটি উপলক্ষে সকালে নগরীর ভেরিপাড়া মোড় থেকে র‌্যালি বের হয় এবং র‌্যালিটি শেষ হয় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জেলা ইউনিট কার্যালয়ে ।

বর্ণাঢ্য এই র‌্যালিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য এবং রাজশাহী জেলা পরিষদ ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজশাহী জেলা ইউনিট চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল।র‌্যালি শেষে জেলা ইউনিট কার্যালয়ে অতিথিবৃন্দ রেড ক্রিসেন্ট ও জাতীয় পতাকা উত্তোলন করেন।

এরপর অতিথিবৃন্দদের নিয়ে কেক কাটেন জেলা ইউনিট চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল ও জেলা ইউনিট সেক্রেটারী আবু সালেহ্। কেক কেটে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা ইউনিট চেয়ারম্যান বলেন, আমরা সকলেই জানি, ১৮২৮ সালের এই দিনে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা হেনরি ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভায় জন্মগ্রহণ করেন। এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করার জন্য প্রতিবছর তার জন্মদিনটিকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়। তাই আমরা আজ জেলা ইউনিটের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছি।

আমি আশা রাখি, আমরা জেলা ইউনিটের পক্ষ থেকে এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সাথে স্মরণ করে প্রতিবছর তার জন্মদিন ও বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালন করবো। বক্তব্যে তিনি আরো বলেন, রেড ক্রিসেন্ট ও রেড ক্রেস একটি আত্মমানবতার সেবামূলক সংস্থা। আমি মুক্তিযুদ্ধ চলাকালীন দেখেছি, রেড ক্রিসেন্টের সদস্যরা কিভাবে নিজেদের জীবন বিপন্ন করে আহত মুক্তিযোদ্ধাদের সেবায় এগিয়ে এসেছেন।

তারা কখনোই তাদের জীবনের মায়া করেনি। সারা বিশ্ব যখন করোনা ভাইরাস মহামারীতে আক্রান্ত, সেই মুহুত্বে রেড ক্রিসেন্টের সদস্যরা নিজের জীবনের মায়া ত্যাগ করে করোনায় আক্রান্ত মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। জেলা ইউনিটের সদস্যরা রাজশাহীর ৯টি উপজেলায় তাদের কর্মকান্ড অব্যাহত রেখে অসহায় মানুষের সেবায় নিজেদের উৎসর্গ করেছেন। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়তে চাইছেন। তাই আমি মনে করি, স্মার্ট বাংলাদেশ গড়তে আপনাদের মত আত্ম মানবতার সেবায় নিয়জিত যুবকদের প্রয়োজন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মু: রেজা হাসান, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজশাহী জেলা ইউনিট সেক্রেটারী আবু সালেহ্ , জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও জেলা ইউনিটের ভাইস-চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু, ইউনিট লেভেল অফিসার এসএম তৌকির আহমেদ। আলোচনা সভা শেষে কুইজ ও চিত্র অঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা ইউনিট চেয়ারম্যান মীর ইকবাল সহ অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা ইউনিটের কার্য নির্বাহী কমিটির সদস্য ইয়াসমিন রেজা ফেন্সি, ও যুবপ্রধান সোলাইমান রকি সহ অন্যান্য যুব সদস্যবৃন্দ।