রাবিতে প্রক্সি কাণ্ডে প্রথম হওয়া তানভির আহমেদের ফল বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ


রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রক্সি কাণ্ডে প্রথম হওয়া তানভির আহমেদের ফল বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ঘটনায় আনুষ্ঠানিক তদন্ত কমিটি গঠন না করলেও কীভাবে প্রক্সি শিক্ষার্থী তানভিরের ফলাফল মেধা তালিকায় এসেছে তা যাচাই বাছাই করছে প্রতিষ্ঠানটি। মঙ্গলবার রাতে আনুষ্ঠানিকভাবে এ ইউনিটের ফল ঘোষণার পর দেখা যায় ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় ৯২.৭৫ পেয়ে মেধা তালিকার প্রথম স্থান দখল করেছেন তানভীর।

অথচ ২৬ জুলাই এ ইউনিটের ২য় শিফটের পরীক্ষায় ৩৯৫৩৪ রোলধারী তানভীরের স্থলে পরীক্ষায় অংশ নেয় বায়েজীদ খান। বিশ্ববিদ্যালয় প্রশাসন বায়েজীদকে আটক করে জিজ্ঞাসাবাদ করেন। তিনি সিন্ডিকেট প্রধান হিসেবে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ এর সাংগঠনিক সম্পাদক মুশফিক তাওহীদ তন্ময় এর নাম বলেন। পরে ভ্রাম্যমান আদালত তাকে এক বছরের কারাদন্ড প্রদান করে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, নিয়ম অনুযায়ী তানভীরের ওএমআর শীট বাতিল করার কথা থাকলেও তা ভুলবশত হয়নি। বিষয়টি সামনে আসার পর তাৎক্ষনিকভাবে তানভিরের ফল বাতিল করা হয়েছে। ঐ একই বিভাগের পরীক্ষায় আরো দুই শিক্ষার্থীর হয়ে পরীক্ষায় পক্সি দিতে আসা ২ জনকে আটক করেছিল প্রশাসন। তাদের মধ্যে এখলাসুর রহমানকে ফলাফলে বহিষ্কার দেখানো হলেও আরেক শিক্ষার্থী ইসরাত জাহানের খাতা বাতিল করা হয়নি। তিনি ৬৯২১ তম হয়েছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক, অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে জানান, যে কোন কারণে তানভির আহমেদের রোল আমাদের ফলাফলে চলে আসছে। কিন্তু এটা ভুলবসত আসছে । এবং আমরা এখন এই রোল টাকে বাতিল ঘোষণা করলাম ও তানভির আহমেদের ফলাফল বাতিল ঘোষণা করছি। আমরা যাচাই বাছাই করে তাৎক্ষনিক হয়ে যে মার্কসিট টা পেয়েছি সেই মার্ক সিট টা ঐখানেই বাতিল হবার কথা ছিলো যে কোন কারণে হয়তো এটা হয়নি।