রাবিতে রুহুল কবির রিজভীর মুক্তির দাবিতে ছাত্র-সমাবেশ


রাবি প্রতিনিধি : বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব ও রাকসুর সাবেক ভিপি এ্যাড: রুহুল কবির রিজভী আহমেদের মুক্তির দাবিতে ছাত্র-সমাবেশ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রদল। এসময় রিজভীর দ্রুত মুক্তির জন্য সরকারের কাছে আহবান জানান নেতাকর্মীরা। বৃহস্পতিবার (০২ মার্চ) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে এ সমাবেশ করেন তারা।
বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের যুগ্ম আহবায়ক মাহমুদুল হাসান মিঠুর সঞ্চালনয় রাজশাহী মহানগরের সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, এই রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গড়ে উঠা নেতৃত্বকে এভাবে দাবিয়ে রাখা যাবে না। রুহুল কবির রিজভী সত্যের জন্য কাজ করতে গিয়ে আজ তাকে কারাবরণ করতে হচ্ছে। সে রাজশাহী বিশ্ববিদ্যালয়কে নেতৃত্ব দিয়েছে, শিক্ষার্থীদের পাশে থেকে গনতন্ত্র প্রতিষ্ঠা করতে কাজ করে গেছে। কিন্তু এ বিশ্ববিদ্যালয়ে আর গণতন্ত্র নেই। এখান থেকেই আমরা তার মুক্তির দাবি জানাচ্ছি এবং তার বিরুদ্ধে সকল মিথ্যা, সাজানো মামলা প্রত্যারের দাবি জানান বিএনপির এ সিনিয়র নেতা।
রাজশাহী মহানগরের বিএনপির সদস্য সচিব মামুনুর রশিদ মামুন বলেন, আওয়ামী লীগ সরকার রাতের আঁধারে ভোট চুরি করে ক্ষমতায় এসেছেন। ক্ষমতায় আসার পর থেকেই আওয়ামীলীগ নেতাকর্মীদের নামে যে মামলাগুলো ছিলো তা বিএনপির নেতাকর্মীদের উপর একের পর এক দিয়ে যাচ্ছে এ সরকার। বাংলাদেশের সংবিধানকে অন্যায়ভাবে ব্যবহার করছে তারা। যখনি মন চাচ্ছে তখনি সংবিধান পরিবর্তন করে আইন তৈরি করে ফেলছেন। আমরা দেখেছি প্রধান বিচারপ্রতি এস কে সিনহা তাদের বিরুদ্ধে যাওয়ায় তাকে কিভাবে লাঞ্ছিত করে অপসারিত করেছে। এমনটা আর হতে দেওয়া যাবে না। গনতন্ত্র ও মানুষের অধিকার নিয়ে কথা বলায় রিজভী আহমেদকে জেলে পুরেছে। আমরা দ্রুত তার মুক্তি চাই না হলে এ আন্দোলন আরও কঠোর হবেন বলে হুশিয়ার দেন এ নেতা।
তারেক রহমান ও রিজভীর মুক্তি দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ব্যবসা অনুষদের ডিন অধ্যাপক মো. ফরিদুল ইসলাম বলেন, গনতন্ত্রহীনতার সর্বশেষ পর্যায়ে আমরা অবস্থা করছি। গনতন্ত্রেকে প্রতিষ্ঠা করার জন্য আন্দোলন করতে গিয়ে তাকে জেলে আটক রেখে নির্যাতন করা হচ্ছে। তিনি এ বিশ্ববিদ্যালয়ের সাবেক নির্বাচিত ভিপি ছিলেন। আজকে আমার এখানে নয় ক্লাসরুমে থাকার কথা ছিলো কিন্তু ছাত্রছাত্রীদের ডাকে সাড়া দিয়ে আমার নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজপথে দাড়িয়েছি। আগামীর দেশনায়ক তারেক রহমান, রিজভীসহ সকল নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা ফিরিয়ে নিয়ে তাদেরকে দ্রুত মুক্তি দেওয়ার আহবান জানান তিনি।
বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রদলের আহবায়ক সুলতান আহমেদ রাহীর সভাপতিত্বে এসময় আরও উপস্থিত জাতীয়তাবাদী শিক্ষা ফোরামের সদস্য ড. আব্দুল মতিন, বিএনপির কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাড: শাহিন শওকত, বিএনপি ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউট্যাবের সদস্য মানুনুর রশিদ, বিশ্ববিদ্যালয়ের সাদা দলের আহবায়ক অধ্যাপক ড. এনামুল হক,বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট জাহাঙ্গীর আলম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক কুদরত-ই-খুদা, আরবী বিভাগের অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসুদসহ বিএনপির অন্যান্য শিক্ষকরা।
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহবায়ক রাশেদ আলি, যুগ্ম আহবায়ক মাহমুদুল হাসান মিঠু, শাকিলুর রহমান সোহাগ,এম এ তাহেরসহ ছাত্রদলের আহবায়ক কমিটির সদস্যরাও বিভিন্ন হলের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।